আসছে BSNL 4G, কোথায় কবে চালু হবে, জানা গেল দিনক্ষণ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের টেলিকম বাজারে দিনের পর দিন আসছে বৈপ্লবিক পরিবর্তন। টেলিকম বাজারে এমন বৈপ্লবিক পরিবর্তন আসা শুরু হয় মূলত মুকেশ আম্বানির (Mukesh Ambani) টেলিকম সংস্থা জিওর (Jio) হাত ধরে। জিও ভারতের বাজারে প্রথম 4G পরিষেবা লঞ্চ করে এবং তারাই আবার পরে প্রথম 5G পরিষেবা লঞ্চ করে।

বর্তমানে আবার এই বৈপ্লবিক পরিবর্তনে Jio প্রথম সারিতে থাকলেও অন্যান্য টেলিকম সংস্থাগুলিও প্রতিনিয়ত নিজেদের লড়াই চালিয়ে যাচ্ছে। যে কারণে দেশের অধিকাংশ জায়গাতেই এখন Airtel এবং Vi-এর 4G পরিষেবা চালু রয়েছে। 4G পরিষেবা ছাড়াও এয়ারটেল প্রতিনিয়ত জিওর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে ছড়িয়ে দিচ্ছে 5G।

তবে বেসরকারি এই সকল টেলিকম সংস্থাগুলি দিন দিন নিজেদের পরিষেবার উন্নতি করলেও রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL এখনো পড়ে রয়েছে 3G-তে। বছরের পর বছর ধরে শোনা যাচ্ছে তারা 4G পরিষেবা লঞ্চ করবে। কিন্তু সেই 4G পরিষেবা এখনো লঞ্চ না হওয়ায় গ্রাহকরাও তিতিবিরক্ত। তবে এমন পরিস্থিতিতেই 4G পরিষেবার লঞ্চ নিয়ে সুখবর মিললো।

BSNL চলতি বছরের চতুর্থ ত্রৈমাসিকেই 4G পরিষেবা চালু করতে চলেছে। সংস্থার তরফ থেকে অন্তত এমনটাই জানানো হয়েছে। আনুমানিক দিনক্ষণ জানানোর পাশাপাশি সংস্থার তরফ থেকে জানানো হয়েছে কোথায় এই পরিষেবা লঞ্চ হবে। সংস্থার তরফ থেকে পাওয়া খবর অনুযায়ী জানা যাচ্ছে, চলতি বছর চতুর্থ ত্রৈমাসিকে কলকাতায় চালু হয়ে যাবে 4G পরিষেবা।

4G পরিষেবা চালু হওয়ার সুখবর দেওয়ার পাশাপাশি কলকাতা সার্কেলের ক্যালকাটা টেলিফোনসের চিফ জেনারেল ম্যানেজার দেবাশীষ সরকার জানিয়েছেন, 4G পরিষেবার পাশাপাশি আগামী বছর জুন জুলাই মাসে কলকাতায় চালু হয়ে যাবে 5G পরিষেবাও। এই সকল উন্নতমানের পরিসেবার জন্য আগামী মাসে বরাত দেওয়া হবে। 4G পরিষেবার জন্য কলকাতা এবং তার আশেপাশের ১৮০০ টাওয়ারে নতুন সরঞ্জাম বসানো হবে।