WhatsApp-এর নতুন ফিচার, ভুল মেসেজ পাঠালেও ডিলিট না করে এইভাবে করা যাবে ঠিক

নিজস্ব প্রতিবেদন : বিশ্বে মেসেজিং অ্যাপ ব্যবহারকারীদের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হলো মেটার (Meta) WhatsApp। ব্যবহারের ক্ষেত্রে অনেক সুযোগ-সুবিধা এবং অনেক সহজ হওয়ার কারণেই দিন দিন এই অ্যাপের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। এছাড়াও এই অ্যাপের ব্যবহার বৃদ্ধি পাওয়ার মূলে রয়েছে এর সুরক্ষা কবচ। এছাড়াও দিন দিন এই অ্যাপটি জনপ্রিয়তা বাড়ছে মূলত নতুন নতুন ফিচারের কারণে।

মার্ক জুকারবার্গের (Mark Zuckerberg) সংস্থাটি প্রতিনিয়ত গ্রাহকদের পছন্দ অনুযায়ী পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে থাকে। সেই পরীক্ষা-নিরীক্ষার পরিপ্রেক্ষিতেই তারা নতুন নতুন ফিচার গ্রাহকদের জন্য চালু করে। সেই রকমই এবার তারা এমন একটি ফিচার নিয়ে এলো যাতে করে ব্যবহারকারীদের ভুল মেসেজ পাঠিয়ে আর চিন্তা করতে হবে না। ভুল মেসেজ পাঠিয়ে ডিলিট করারও দরকার নেই।

সংস্থার তরফ থেকে তাদের গ্রাহকদের জন্য নিয়ে এসেছে মেসেজ এডিট অপশন। সংস্থার কর্ণধার মার্ক জুকারবার্গ খোদ এই ঘোষণা করেছেন। যদিও প্রত্যেক ব্যবহারকারীর কাছে এখনো এই ফিচার পৌঁছায়নি। তবে খুব তাড়াতাড়ি অর্থাৎ নতুন আপডেট এলেই এই ফিচার ব্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন : WhatsApp-এর নতুন নিয়মের গেরোয় ব্যবহারকারীরা, আর করা যাবে না এই কাজটি

নতুন এই ফিচার আসার পর যদি কোন ব্যবহারকারী ভুল মেসেজ পাঠিয়ে থাকেন তাহলে তিনি তা সংশোধন করার জন্য ১৫ মিনিট সময় পাবেন। ১৫ মিনিটের মধ্যে সেই ভুল মেসেজ এডিট করে পুনরায় পাঠাতে পারবেন। তবে কোন ব্যবহারকারী মেসেজ এডিট করে পাঠাচ্ছেন কিনা তা বোঝা যাবে। কারণ সে ক্ষেত্রে মেসেজের পাশে লেখা থাকবে EDITED।

এখন প্রশ্ন হলো কিভাবে এডিট করা যাবে হোয়াটসঅ্যাপে পাঠানো ভুল মেসেজ। নতুন ফিচার রোলা আউট হওয়ার পর ভুল মেসেজে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলেই এডিট অপশন পাওয়া যাবে। এরপর ব্যবহারকারীরা নিজেদের ভুল সংশোধন করে সঠিক মেসেজ লিখে পাঠিয়ে দিতে পারবেন গ্রাহককে। সংস্থার তরফ থেকে বহুদিন ধরেই এই ফিচার আনার বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছিল এবং সেই পরীক্ষা-নিরীক্ষায় সফলতা অর্জন করার পরই তা ব্যবহারকারীদের অ্যাপে পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।