আসছে মেগা উদ্বোধন! হাওড়া, পুরি থেকে ছাড়বে নতুন নতুন বন্দে ভারত

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেল (Indian Railways) ভারতীয় নাগরিকদের কাছে গণপরিবহনের লাইফ লাইন। প্রতিদিন রেলের উপর ভর করে দেশের প্রায়ই এক কোটি মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করে থাকেন। রেলের উপর এত মানুষের নির্ভরশীলতার কারণে রেলের তরফ থেকেও প্রতিনিয়ত যাত্রীদের নিরাপত্তা এবং স্বাচ্ছন্দে যাতায়াতের উপর জোর দেওয়া হয়।

Advertisements

রেলের তরফ থেকে যাত্রীদের আরও উন্নত পরিষেবা দেওয়ার জন্য যে সকল কাজ চালানো হচ্ছে তার ফসল হিসাবে মিলেছে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তির বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। সেমি হাই স্পিড এই ২৫টি ট্রেনটি ইতিমধ্যেই ৫০ টি রুটে যাতায়াত করছে। কয়েক মাস আগে পর্যন্ত লক্ষ্য করা গিয়েছিল, প্রায় প্রতি মাসেই নতুন নতুন রুটে বন্দে ভারত চালানো হচ্ছে। কিন্তু এরপরই হঠাৎ নতুন বন্দে ভারতের উদ্বোধন থমকে যায়। কি কারণে বন্দে ভারতের উদ্বোধন বন্ধ রাখা হয়েছে তা অবশ্য জানা যায়নি। তবে জানা গিয়েছে, এবার রেলের তরফ থেকে আনা হচ্ছে মেগা উদ্বোধন এবং সেই মেগা উদ্বোধনে একসঙ্গে নটি বন্দে ভারতের উদ্বোধন করা হবে।

Advertisements

জুলাই মাসে শেষবার বন্দে ভারত উদ্বোধন হওয়ার পর প্রায় দু’মাস ধরে নতুন আর কোনো বন্দে ভারত উদ্বোধন করা হয়নি। এরই পরিপ্রেক্ষিতে বিভিন্ন সংবাদ মাধ্যম দাবি করছে, এই দুই মাসের খরা কাটিয়ে এবার একসঙ্গে ৯ টি বন্দে ভারতের উদ্বোধন করবে রেল। সেই মতো চেন্নাইয়ের আইসিএফ কারখানাতে নয়টি বন্দে ভারত তৈরি করা হচ্ছে। আর এই লটে রাজস্থান এবং মধ্যপ্রদেশ ও বন্দে ভারত পেতে পারে।

Advertisements

যে নয়টি রুটে নতুন বন্দে ভারত চালু হওয়ার বিষয়ে মেগা উদ্বোধন অনুষ্ঠানের কথা জানা যাচ্ছে তার মধ্যে আনুমানিক পাঁচটি রুট সম্পর্কে জানা গিয়েছে। যে পাঁচটি রুট সম্পর্কে কানাঘুষো শোনা যাচ্ছে সেগুলি হল, ইন্দোর থেকে জয়পুর, জয়পুর থেকে উদয়নগর, পুরি থেকে রউরকেল্লা, পাটনা থেকে হাওড়া এবং জয়পুর থেকে চন্ডিগড়। বাকি চারটি রুট কি হতে পারে তা সম্পর্কে এখনো কিছুই জানা যায়নি।

বাকি চারটি বন্দে ভারত কোন রুটে চলতে পারে তা সম্পর্কে কোন ধারণা না পাওয়া গেলেও অনুমান করা হচ্ছে এর মধ্যে আবার তিনটি বন্দে ভারত পেতে পারে দক্ষিণ রেলওয়ে। অন্যদিকে নতুন যে বন্দে ভারতগুলি চালু হতে চলেছে সেগুলি বর্তমান বন্দে ভারতের তুলনায় বিভিন্ন ক্ষেত্রে আলাদা হবে বলে জানা যাচ্ছে। রঙের ক্ষেত্রে পরিবর্তন আসার পাশাপাশি অন্যান্য ক্ষেত্রেও পরিবর্তন আসছে বলেই খবর।

Advertisements