Happiest Country in World: বিশ্বের সবচেয়ে সুখি দেশ কোনগুলি! ভারতই বা কত নম্বরে! তালিকা দেখলে থ হয়ে যাবেন

Prosun Kanti Das

Published on:

Advertisements

Find out who made it to the list of happiest countries in the world: রিপোর্ট অনুযায়ী বলতে পারেন বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় কোন কোন দেশের নাম আছে (Happiest Country in World)? সম্প্রতি প্রকাশ্যে এলো সেই রিপোর্ট। কি আছে সেই রিপোর্টে? কোন কোন দেশ জায়গা করে নিয়েছে সেই তালিকায়? বিশ্বের সুখী দেশের তালিকায় ভারতের নাম কত নম্বরে? আমেরিকা, চিন বা রাশিয়ার মতো তাবড় শক্তিশালী রাষ্ট্রগুলির স্থান কোথায়? না জানলে জেনে নিন আজকের প্রতিবেদন থেকে।

Advertisements

২০২৩ সালের মার্চ মাসে প্রকাশিত হয়েছিল World Happiness Report 2023। বিশ্বের মোট ১৪৬টি দেশের হাজারের বেশি নাগরিকের জীবনযাত্রার মান কেমন তার উপর ভিত্তি করে চালানো হয়েছে এই সমীক্ষা। তার উপর নির্ভর করেই তৈরি হয়েছে এই রিপোর্ট। গবেষকরা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর ভিত্তি করছেন রিপোর্ট তৈরি করার আগে। তারমধ্যে উল্ল্যেখযোগ্য হল মাথাপিছু গড় আয়, গড় আয়ু, সামাজিক সুরক্ষামূলক প্রকল্প ও দুর্নীতি। নাগরিকদের স্বাধীনভাবে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাকেও বিশ্লেষণ করেছেন সমীক্ষকরা।

Advertisements

কি বলছে রিপোর্ট? চলুন দেখে নিই চটজলদি। World Happiness Report-র অনুযায়ী, আমেরিকা, কানাডা, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ও চিনের মতো শক্তিশালী এবং ক্ষমতাসম্পন্ন দেশেরা প্রথম ১০-এ জায়গা করে নিতে পারেনি (Happiest Country in World)। তালিকায় জায়গা করে নিয়েছে ইউরোপের আটটি রাষ্ট্র। বাকি দু’টির একটি ওশেনিয়া ও একটি এশিয়া মহাদেশের দেশ। গবেষকদের মতে, বিশ্বের সবচেয়ে সুখী দেশ হল ফিনল্যান্ড। ঠিক এরপরই জায়গা করে নিয়েছে ডেনমার্ক। ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার জন্য ফিনল্যান্ডবাসীর এই সংগঠনের ৩০টি দেশে যেতে কোনরকম বাধার সম্মুখীন হতে হয়না। এই দুটি দেশেই আছে বিনামূল্য স্বাস্থ্য পরিষেবা বা নিখরচায় শিক্ষার মতো সমাজিক সুরক্ষামূলক প্রকল্প।

Advertisements

এবার দেখে নেবে তৃতীয় ও চতুর্থ স্থানে কোন কোন দেশ আছে। যথাক্রমে স্থানগুলি দখল করেছে আইসল্যান্ড ও সুইজারল্যান্ড। সমীক্ষকরা দাবি করেছেন যে, এই দুই দেশে কোনো রকম লিঙ্গ বৈষম্য নেই। পাশাপাশি দুর্নীতি বা অপরাধ মূলক কাজ হয় না বললেই চলে। সেই কারণে মানুষরাও খুব সুখী। সুখী দেশের তালিকায় পঞ্চম ও ষষ্ঠ স্থান পেয়েছে নেদারল্যান্ডস ও লুক্সেনবার্গ(Happiest Country in World)। বিগত কয়েক বছরের সমীক্ষাতে অবস্থান ধরে রেখেছে লুক্সেনবার্গ। তবে নেদারল্যান্ডেস এর জায়গায় গত বছর অবশ্য স্থান পেয়েছিল জার্মানি।

সুইডেন ও নরওয়ের মত দেশগুলি সমীক্ষাতে বহু বছর ধরে নিজেদের জায়গা দখল করে রেখেছে। বর্তমান রিপোর্ট অনুযায়ী তাদের স্থান রয়েছে যথাক্রমে সপ্তম ও অষ্টম স্থানে। স্ক্যান্ডেনেভিয়ান এলাকার এই রাষ্ট্র দু’টিতে অপরাধমূলক কাজের সংখ্যা খুবই কম। তাছাড়া, তালিকায় প্রথম ১০-এ রয়েছে এশিয়া ও ওশেনিয়া মহাদেশের মাত্র দু’টি দেশ। দেশগুলির নাম হল, ইজরায়েল ও নিউজিল্যান্ড। ইজরায়েল রয়েছে নবম স্থানে এবং নিউজিল্যান্ড রয়েছে দশম স্থানে। কিন্তু প্রথম দশের মধ্যে জায়গা করে নিতে পারেনি ভারত।

Advertisements