এশিয়া কাপ ফাইনালে শুধু ৬ উইকেট নয়, সঙ্গে ৫ রেকর্ড গড়লেন মহঃ সিরাজ

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ৫০-৫০, ১০০ ওভারের খেলা কে বলবে? অন্ততপক্ষে এশিয়া কাপ ফাইনালে (Asia Cup Final) এমনটাই দেখা গেল। যে খেলাই ভারতের বিধ্বংসী বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারল না শ্রীলঙ্কা। পুরো ম্যাচ মাত্র ২২ ওভারের মধ্যে শেষ করে ভারত অষ্টম বারের জন্য চ্যাম্পিয়ন হয় এই প্রতিযোগিতায়। ভারতের এমন সাফল্যের মূল কারিগর হলেন মহম্মদ সিরাজ (Mohammed Siraj)। যিনি নিজে একাই ৬টি উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে শেষ করে দেন। তবে শুধু ৬টি উইকেট নয় এর সঙ্গে সঙ্গে ৫টি রেকর্ডও করেছেন সিরাজ। মহম্মদ সিরাজ এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে মোট সাত ওভার বল করেন। এই সাত ওভারে তিনি মোট ২১ রান দেন এবং তার পরিবর্তে ছটি উইকেট তুলে নেন। সাত ওভারের মধ্যে মেডেন রয়েছে এক ওভার।

১) এক দিবসীয় ক্রিকেটের ইতিহাসের সবচেয়ে দ্রুত যুগ্মভাবে পাঁচ উইকেট পাওয়ার রেকর্ড তৈরি করেছেন মহম্মদ সিরাজ। এবারের এশিয়া কাপে প্রথম ১৬ বলেই ৫ উইকেট দখল করেন তিনি। এর আগে ২০০৩ সালে একই রেকর্ড গড়েছিলেন শ্রীলঙ্কার বোলার চামিন্ডা ভাস। তিনি সেসময় বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ১৬ বলে পাঁচ উইকেট পেয়েছিলেন।

২) এক দিবসীয় ক্রিকেটে হ্যাটট্রিকের রেকর্ড থাকলেও এক ওভারে চার উইকেট দখল করার মতো রেকর্ড এর আগে কোন ভারতীয় বোলারের ছিল না। এবার সেই রেকর্ড গড়ে ফেললেন মহম্মদ সিরাজ।

৩) বিশ্বের কোন দেশের বোলার শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলে মাত্র ২১ রানে ছয় উইকেট দখল করার ক্ষমতা দেখাতে পারেননি। এর আগে ১৯৯০ সালে ২৬ রানের বিনিময়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে ছয় উইকেট পেয়েছিলেন ওয়াকার ইউনিস। ৩৩ বছর পর সেই রেকর্ড ভেঙে সিরাজ নতুন রেকর্ড তৈরি করলেন।

৪) ভারতের সেরা বোলিং ফিগারের স্পেলে সিরাজ এবার বিশ্বের চতুর্থ তালিকায় উঠে এলেন। এর আগে যাদের রেকর্ড রয়েছে তারা হলেন স্টুয়ার্ট বিনি, যিনি ৪ রান দিয়ে ৬ উইকেট পেয়েছিলেন, অনিল কুম্বলে, যিনি ১২ রান দিয়ে ৬ উইকেট পেয়েছিলেন এবং জাৎপ্রিত বুমরাহ ১৯ রান দিয়ে ৬ উইকেট পেয়েছিলেন।

৫) এশিয়া কাপে দ্বিতীয় সেরা বোলিংয়ের রেকর্ড গড়লেন সিরাজ। এর আগে রয়েছেন অজন্তা মেন্ডিস। যিনি ১৩ রান দিয়ে ৬ উইকেট পেয়েছিলেন। এবার দ্বিতীয় সেরা বোলিংয়ের রেকর্ড হিসাবে সিরাজ ২১ রানে ৬ উইকেট পেলেন।