Puri Jagannath Mandir: পুরির মন্দিরের ৩ ফটক বন্ধ রেখে কেন সিংহদুয়ার দিয়েই রয়েছে প্রবেশাধিকার!

Prosun Kanti Das

Published on:

Advertisements

Keeping the three gates of Puri closed, the devotees enter only through the lion gate: পুরীর জগন্নাথ মন্দির (Puri Jagannath Mandir) হল হিন্দুদের অন্যতম পবিত্র তীর্থস্থান। প্রতি বছর লক্ষ লক্ষ ভক্ত এই মন্দির দর্শন করতে আসেন। মন্দিরটিতে চারটি প্রবেশদ্বার রয়েছে, যার মধ্যে প্রধান প্রবেশদ্বার হল সিংহদুয়ার। এই গেটের মাধ্যমেই ভক্তরা মন্দির প্রাঙ্গণে প্রবেশ করতে পারেন। বাকি তিনটি গেট হল পূর্বদিকের নন্দদুয়ার, উত্তরদিকের আনন্দদুয়ার এবং দক্ষিণদিকের দক্ষিণদুয়ার। এই তিনটি গেট সাধারণত বন্ধ থাকে।

Advertisements

বেশ কয়েক বছর ধরে সিংহদুয়ার দিয়ে মন্দিরে (Puri Jagannath Mandir) প্রবেশ করেন ভক্তরা, প্রত্যেকদিন লাখ লাখ ভক্তের সমাগম ঘটে এই মন্দিরে। তারপর একে একে জগন্নাথধামে প্রবেশের সুযোগ পান তাঁরা। কিন্তু আশ্চর্যের বিষয় হলো গর্ভগৃহের কাছে দাওয়া তো দূরের কথা জগন্নাথদেবকে দর্শনও ঠিকঠাক করতে পারেন না ভক্তরা। প্রতিনিয়ত এই নিয়ে আক্রোশ বেড়েই চলেছে। বিগত দুই বছর ধরে বন্ধ রাখা হয়েছে মন্দিরের তিনটি গেট। কেন খোলা হচ্ছে না বাকি তিনটে গেট? কি এমন রহস্য লুকিয়ে আছে এর পিছনে?

Advertisements

এক কংগ্রেস নেতা শ্রীমন্দিরের (Puri Jagannath Mandir) বাকি তিনটি গেট খোলার আর্জি নিয়ে রীতিমতো বিক্ষোভ শুরু করেছেন। মন্দিরের সামনে সেই নেতার সঙ্গে পুলিশের ধস্তাধস্তি পর্যন্ত হয়। ওই কংগ্রেস নেতার বিরুদ্ধে অভিযোগ আনা হয় যে, তিনি জোর করে বন্ধ গেট দিয়ে মন্দিরে প্রবেশ করার চেষ্টা করছিলেন। কংগ্রেস নেতার বক্তব্য অনুসারে, বিগত দুই বছর করোনা মহামারীর জন্য শ্রীমন্দিরে তিনটি গেট বন্ধ রাখা হয়েছে। সিংহদুয়ার দিয়ে প্রবেশ করছেন পুন্যার্থীরা। কিন্তু এর ফলে ভক্তদের ভিড় সামাল দেওয়া অসম্ভবও করছে মন্দির কর্তৃপক্ষের কাছে। একটি গেট দিয়ে মন্দিরের প্রবেশ করার জন্য দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে ভক্তদের, এমনকি ভিড়ে পদবিষ্ট হয়ে যাওয়ার উপক্রম। এত বিশৃঙ্খলা সত্ত্বেও কোন এক অজানা কারণে কেন বন্ধ রাখা হয়েছে মন্দিরের বাকি তিনটে গেট?

Advertisements

সূত্রের মাধ্যমে জানা যাচ্ছে যে, বর্তমানে পুরীর জগন্নাথ মন্দির (Puri Jagannath Mandir) পরিক্রমা প্রকল্পের কাজ চলছে। উত্তর এবং দক্ষিণ দিকের গেট তাই খোলা সম্ভব নয় এই মুহূর্তে। কোভিড পরিস্থিতির আগে ভক্তরা মন্দিরের চারটি গেট দিয়ে প্রবেশ করতে পারত। এর আগে পুরীর স্যান্ড আর্টিস্ট সুদর্শন পট্টনায়েকও বালির মধ্যে তাঁর শিল্পকলায় এই চারটি গেট খোলার দাবি তুলে ধরেন।

তবে চতুর্দিক থেকে আসা চাপের ফলে গত ২৪শে জুলাই মন্দিরের পশ্চিম দিকের গেটটি ভক্তদের জন্য খুলে দেওয়া হয়েছিল। বর্তমানে মন্দিরের ভক্তরা সিংহদুয়ার এবং পশ্চিম দিকের এই গেটটি দিয়ে মন্দিরে প্রবেশ করতে পারবেন। তবে আপাতত খোলা হচ্ছে না উত্তর এবং দক্ষিণ দিকের দুটি। তাই মন্দিরে প্রবেশ করতে গেলে পুণ্যার্থীদের ভিড়ের মাঝে পড়তেই হবে।

Advertisements