India Bangladesh new route: কমতে চলেছে ভারত-বাংলাদেশের দূরত্ব, চালু হতে চলেছে নতুন ট্রেন রুট

Prosun Kanti Das

Published on:

Advertisements

Preparations are underway to launch a new train route between India and Bangladesh: রেল ব্যবস্থা বরাবর যাত্রীদের পরিষেবা দেবার জন্য নানা ধরনের উন্নত ব্যবস্থা সামনে এনেছে। সেটা দেশের মধ্যে হোক কিংবা দেশের বাইরে। উন্নত যোগাযোগ ব্যবস্থা দেশকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। ভারতীয় রেলের তরফ থেকে সেই প্রচেষ্টায় কোনও খামতি নেই। সম্প্রতি ভারত এবং বাংলাদেশের মধ্যেকার যাত্রীদের জন্য দারুন এক সুখবর আসতে চলেছে। কারণ শীঘ্রই দুই দেশের মধ্যে নতুন আরও একটি রেল রুট চালু হবে (India Bangladesh new route)।

Advertisements

ভারত ও বাংলাদেশের মধ্যে নতুন রেল রুট তৈরির কাজ চলছে (India Bangladesh new route)। এই নতুন রুটটি ত্রিপুরার নিশ্চিন্তপুর থেকে বাংলাদেশের গঙ্গাসাগর রেল স্টেশন পর্যন্ত বিস্তৃত হবে। এই রুটের দৈর্ঘ্য হবে প্রায় ৪০ কিলোমিটার।নতুন এই রেল রুটটি তৈরির কাজ ২০১৭ সালে শুরু হয়েছিল। ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে এই রুটে ট্রায়াল রান শুরু হয়েছে। ট্রায়াল রান সফল হলে, ২০২৪ সালের মধ্যে এই রেল পরিষেবা চালু হতে পারে।

Advertisements

সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, প্রথমের দিকে এই রুটে চলবে পণ্যবাহী ট্রেন। এরফলে ভারতের উত্তর-পূর্বে পণ্য পাঠাতে সুবিধা হবে। নতুন এই রুটটি (India Bangladesh new route) যোগ করা হবে ত্রিপুরার রাজধানী আগরতলার সঙ্গে। নয়া এই রেল প্রকল্পে উন্নত হবে ভারত ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক। এছাড়া বাড়বে শিল্পের উন্নতি। একই সঙ্গে বাড়তে পারে ভারতের উত্তর-পূর্বে পর্যটনের সুযোগ।

Advertisements

জানলে অবাক হবেন ভারত ও বাংলাদেশের এই পরিষেবার জন্য খরচ প্রায় ১১০০ কোটি টাকা। আগরতলার সঙ্গে আখাউড়ার যুক্ত করার কাজ চলছে। কাজটি সম্পূর্ণ হলে আগরতলা থেকে ঢাকা যেতে সময় লাগবে ১০ ঘণ্টা। এই রুটের মাধ্যমে দুই দেশের মধ্যে বাণিজ্য ও পর্যটন বৃদ্ধি পাবে। নতুন এই রেল রুটটি চালু হলে, ভারত ও বাংলাদেশের মধ্যে যোগাযোগ আরও সহজ হবে।

নতুন রেল রুটে (India Bangladesh new route) ভারত ও বাংলাদেশের মধ্যে সীমান্ত পারাপারের ক্ষেত্রে কিছু জটিলতা রয়েছে। যেমন নতুন রেল রুটের নির্মাণ ব্যয় বেশি। নতুন এই রেল রুটটি ভারত ও বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। এই রুটের মাধ্যমে দুই দেশের মধ্যে যোগাযোগ, বাণিজ্য ও পর্যটন বৃদ্ধি পাবে।

Advertisements