DA বৃদ্ধির তারিখ মোটামুটি কনফার্ম, কবে ভাগ্য খুলবে সরকারি কর্মচারীদের

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : সরকারি কর্মচারীদের (Government Employees) যে সকল ন্যায্য দাবি দাওয়া রয়েছে তার মধ্যে অন্যতম হলো মহার্ঘ ভাতা অর্থাৎ DA। সময়ের পরিপ্রেক্ষিতে বাজার মূল্যের পাশাপাশি ডিএর পরিমাণ নির্ধারণ করা হয়ে থাকে। সেইমতো এবারও ডিএ বৃদ্ধির যে দাবি-দাওয়া তোলা হয়েছিল তা খুব তাড়াতাড়ি কেন্দ্র সরকার পূরণ করতে পারে বলে জানা যাচ্ছে। এমনকি জানা যাচ্ছে, DA বৃদ্ধির তারিখ মোটামুটি কনফার্ম হয়ে গিয়েছে। শুধু তাই নয়, এর পাশাপাশি আরও একটি সুখবর পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

নতুন যে হারে ডিএ বৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা কার্যকর হয়ে যাবে ২০২৩ সালের ১ জুলাই থেকে। এর পাশাপাশি প্রথমদিকে ডিএ বৃদ্ধি নিয়ে কখনো ৩ শতাংশ কখনো আবার ৩.৫ শতাংশের বিষয়টি শোনা গেলেও সরকারি কর্মচারীদের তরফ থেকে বারবার ৪ শতাংশ ডিএর দাবি করা হচ্ছিল। এক্ষেত্রে সরকারি কর্মচারীদের সেই আশাও পূরণ হতে পারে এমনটাই মনে করা হচ্ছে। বর্তমান পরিস্থিতিতে সরকার যেদিকে এগোচ্ছে তাতে এই ডিএ বৃদ্ধির ঘোষণা এখন শুধু সময়ের অপেক্ষা।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৪২ শতাংশ ডিএ পেয়ে থাকেন। এক্ষেত্রে তাদের যদি ৩ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয় তাহলে তা বেড়ে দাঁড়াবে ৪৫%। তবে বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে ৩ শতাংশ নয় বরং ৪ শতাংশ ডিএ বাড়বে, আর ৪ শতাংশ ডিএ বাড়লে ডিএ-এর পরিমাণ দাঁড়াবে ৪৬ শতাংশ। AICPI সূচকের সংখ্যা জুলাই মাসে ভালো ছিল। ১৩৯.৭ পয়েন্টে পৌঁছে গিয়েছিল সূচক। এর ভিত্তিতে মহার্ঘ ভাতার স্কোর বেড়ে দাঁড়ায় ৪৭.১৪%। এক্ষেত্রে এখন আগস্টের সংখ্যায় নির্ধারণ করা হবে মহার্ঘ ভাতা কত বাড়বে।

অন্যদিকে সপ্তম পে কমিশন অনুযায়ী যখন মহার্ঘ ভাতার পরিমাণ ৫০ শতাংশে পৌঁছে যাবে সেই সময় পুনরায় তা শূন্যে নেমে আসবে। কেননা মহার্ঘ ভাতা শূন্য থেকে শুরু হয়। অন্যদিকে ৫০ শতাংশ মহার্ঘ ভাতা হিসাবে যে টাকা পাওয়া যায় সেই টাকা মূল বেতনের সঙ্গে জুড়ে যাবে। এখন প্রশ্ন হল, কবে থেকে সরকারি কর্মচারীরা তাদের বর্ধিত মহার্ঘ ভাতা নিজেদের অ্যাকাউন্টে পাবেন?

সূত্র মারফত যা জানা যাচ্ছে তাতে পুজোর আগে অথবা পুজোর মধ্যেই সরকারি কর্মচারীরা তাদের মহার্ঘ ভাতা নিয়ে সুখবর পেতে পারেন। এই সুখবর আসতে পারে আগামী ১৫ দিনের মধ্যেই। কেন্দ্রীয় মন্ত্রিসভা দশেরার আগেই ডিএ বৃদ্ধির উপর সম্মতি দিয়ে দিতে পারে। এর পাশাপাশি বিভিন্ন রিপোর্টে দাবি করা হচ্ছে ১৫ অক্টোবর থেকে ২৪ অক্টোবরের মধ্যে দিয়ে বৃদ্ধির ঘোষণা হয়ে যেতে পারে।