আধার কার্ড, প্যান কার্ড অতীত! এবার নতুন পদক্ষেপ কেন্দ্রের, আনছে APAAR কার্ড

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের প্রতিটি নাগরিকদের কাছে গুরুত্বপূর্ণ নথি হিসাবে কাজ করে আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড, বার্থ অফ সার্টিফিকেট ইত্যাদি। তবে এসবের বাইরেও নতুন নতুন পরিকল্পনা গ্রহণ করার জন্য কেন্দ্রের তরফ থেকে হামেশাই নতুন নতুন পদক্ষেপ নেওয়া হয়। মূলত স্বচ্ছতা এবং দেশের নাগরিকদের জীবন আরও সহজ সরল করে তোলার জন্য এই সকল বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়ে থাকে।

ঠিক সেই রকমই এবার কেন্দ্রের তরফ থেকে গুরুত্বপূর্ণ একটি কার্ড চালু করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। কেন্দ্রের তরফ থেকে নতুন যে কার্ড চালু করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা হলো APAAR কার্ড। এই কার্ড কাদের জন্য তৈরি করা হবে এবং এই কার্ডের মাধ্যমে কি কি সুবিধা পাওয়া যাবে তা সম্পর্কে জানলে আপনি খুশিই হবেন।

কেন্দ্রীয় তরফ থেকে নতুন যে APAAR কার্ড তৈরি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা মূলত তৈরি করা হবে পড়ুয়াদের জন্য। এমন কার্ড তৈরি করা হবে জাতীয় শিক্ষানীতি এবং এক দেশ এক আইডি-কে হাতিয়ার করে। APAAR এর পুরো অর্থ হলো অটোমেটেড পার্মানেন্ট অ্যাকাডেমিক অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফ থেকে স্কুল পড়ুয়াদের জন্য এই ধরনের কার্ড তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রের তরফ থেকে দেশের সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুলের পড়ুয়াদের এই ধরনের কার্ড তৈরি করানোর পদক্ষেপ নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই বিষয়ে স্কুলগুলিকে নির্দেশিকা পাঠানো হয়েছে এবং অভিভাবকদের সম্মতি চাওয়া হয়েছে। আগামী ১৬ থেকে ১৮ অক্টোবরের মধ্যে নতুন এই কার্ডের জন্য স্কুল কর্তৃপক্ষকে অভিভাবকদের সঙ্গে বৈঠক করার নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে কোন অভিভাবক যদি এই ধরনের কার্ড করানোর ক্ষেত্রে সম্মতি না দেন তাহলে ওই পড়ুয়ার কার্ড তৈরি করা যাবে না।

APAAR কার্ডের সুবিধা? এই কার্ডে পড়ুয়ার শিক্ষা জীবনের গ্রাফ নথিভূক্ত থাকবে। পড়ুয়াদের যে আধার কার্ড রয়েছে সেই আধার কার্ড থেকেই অধিকাংশ তথ্য সংগ্রহ করে নেওয়া হবে। এছাড়াও যারা কার্ড তৈরি করানোর জন্য সম্মতি দেবেন সেই সকল পড়ুয়াদের রক্তের গ্রুপ, ওজন, উচ্চতা ইত্যাদির তথ্য নিয়ে রাখতে বলা হয়েছে স্কুল কর্তৃপক্ষকে। এইসব তথ্য আপলোড করতে হবে UDISE পোর্টালে।