Airtel গ্রাহকদের জন্য সুখবর, 5G নিয়ে বড় ঘোষণা করে দিল সংস্থা

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতের টেলিকম বাজারে যে সকল টেলিকম সংস্থা রয়েছে তাদের মধ্যে প্রথম স্থানে রয়েছে Jio। তবে এরপরেই যে টেলিকম সংস্থাটি নিজেদের আধিপত্য বজায় রেখেছে সেটি হল Airtel। দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম সংস্থা হওয়ার পাশাপাশি Airtel বিশ্বের বিভিন্ন দেশেও তাদের পরিষেবা পৌঁছে দিচ্ছে। এবার এই টেলিকম সংস্থা তাদের গ্রাহকদের জন্য একটি সুখবর দিল। আর সেই সুখবর হলো 5G পরিষেবা নিয়ে।

Bharti Airtel আনুমানিক এক বছর আগে দেশে 5G পরিষেবা চালু করেছিল। পরিষেবা চালু করার পর তারা ধাপে ধাপে তাদের নেটওয়ার্ক বৃদ্ধি করতে শুরু করে। এই মুহূর্তে দেশের বহু জায়গায় তারা তাদের এই 5G পরিষেবা পৌঁছে দিয়েছে। তবে প্রতিনিয়ত তারা 5G পরিষেবা পৌঁছে দেওয়ার চেষ্টা চালালেও এখনো সমস্ত জায়গায় তা কভার করা সম্ভব হয়নি। অন্যদিকে পরিসংখ্যান বলছে এই টেলিকম সংস্থার 5G পরিষেবা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

দেশের বিভিন্ন জায়গার পাশাপাশি পশ্চিমবঙ্গেও এয়ারটেলের 5G গ্রাহক সংখ্যা ঝড়ের গতিতে বৃদ্ধি পাচ্ছে। মূলত ভালো পরিষেবার জন্য এদের গ্রাহক সংখ্যা এখন পশ্চিমবঙ্গে হয়ে দাঁড়িয়েছে ১.৬ মিলিয়ন। বিপুলসংখ্যক গ্রাহক সংখ্যা বৃদ্ধি পাওয়ার ফলে এবার এই টেলিকম সংস্থা ঘোষণা করে দিল, পশ্চিমবঙ্গের সমস্ত জায়গাতেই তারা ব্যাপকভাবে 5G পরিষেবা পৌঁছে দিতে চাইছে।

সংস্থার তরফ থেকে এমন ঘোষণা স্বাভাবিকভাবেই পশ্চিমবঙ্গের এয়ারটেল গ্রাহকদের কাছে সুখবর। কেননা এখনও পর্যন্ত যে সকল এলাকার মানুষেরা 5G পরিষেবা উপভোগ করতে পারছেন না তারা সংস্থার ঘোষণা অনুযায়ী 5G পরিষেবার আওতায় এলেই পরিষেবা উপভোগ করতে পারবেন। যদিও ইতিমধ্যেই এই সংস্থার 5G পরিষেবা পাহাড়ের বিভিন্ন জায়গা থেকে পৌঁছে গিয়েছে কলকাতার অলিগলি।

সংস্থা সূত্রে জানা যাচ্ছে, এই মুহূর্তে গোটা ভারতবর্ষে এয়ারটেলের ৫৫ মিলিয়ন 5G গ্রাহক রয়েছেন। যে কারণে পশ্চিমবঙ্গের পাশাপাশি দেশের কোনায় কোনায় 5G পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য তারা উঠেপড়ে লেগেছে। আগামী দিনে তারা আরও ৬০ হাজার গ্রামীণ এলাকায় 5G পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য নেটওয়ার্ক তৈরি করছে। ইতিমধ্যেই ৩০ হাজার সাইট তৈরি করা হয়ে গিয়েছে। এছাড়াও সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, আগামী দিনে তারা ভারতবর্ষে স্যাটেলাইট পরিষেবা লঞ্চ করার দিকেও এগোচ্ছে।