মাথায় হাত Airtel, Jio-র, ৫০ টাকারও কমে ৩০ দিন ভ্যালিডিটি দিচ্ছে BSNL

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ভারতে যে সকল টেলিকম সংস্থা রয়েছে তাদের মধ্যে প্রথম সারিতে থাকা টেলিকম সংস্থাগুলি হলো Jio, Airtel, Vi। এই তিনটি টেলিকম সংস্থা বেসরকারি টেলিকম সংস্থা হলেও প্রতিনিয়ত টেক্কা দিচ্ছে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL কে। প্রযুক্তি থেকে শুরু করে বিভিন্ন দিক দিয়ে বারংবার পিছিয়ে পড়ছে বিএসএনএল। তবে এবার বিএসএনএল এমন এক রিচার্জ প্ল্যান আনলো, যার কারণে রীতিমতো মাথায় হাত এয়ারটেল, জিও, ভিআই-এর মত টেলিকম সংস্থাগুলির।

বর্তমানে ভারতের যে সকল মোবাইল ব্যবহারকারীরা রয়েছেন তাদের অনেকেই রয়েছেন যাদের কাছে এখনো রয়েছে একটি করে BSNL কানেকশন। তবে সেই সিম কার্ডটি তারা প্রথম সিমকার্ড হিসাবে ব্যবহার না করে সেকেন্ডারি সিম কার্ড হিসেবে ব্যবহার করে থাকেন। এক্ষেত্রে তাদের সবার প্রথম যা প্রয়োজন হয় তা হল ভ্যালিডিটি বজায় রাখা। এই বিষয়টি মাথায় রেখে এবার মোক্ষম চাল চালল বিএসএনএল।

সিমকার্ডের ভ্যালিডিটি বজায় রাখার জন্য এবার বিএসএনএল ৫০ টাকারও কমে একটি রিচার্জ প্ল্যান লঞ্চ করে দিল। ৫০ টাকারও কমে ওই রিচার্জ প্ল্যানটিতে গ্রাহকরা ৩০ দিন অর্থাৎ পুরো এক মাসের ভ্যালিডিটি পাবেন। এছাড়াও এর সঙ্গে দেওয়া হচ্ছে টকটাইম এবং অন্যান্য একাধিক সুবিধা। নতুন এই রিচার্জ প্ল্যান বিএসএনএল গ্রাহকদের কাছে পোয়াবারো, তা নিয়ে কোন সন্দেহ নেই।

সংস্থার তরফ থেকে নতুন যে রিচার্জ প্ল্যানটি লঞ্চ করা হয়েছে, তার দাম হলো ৪৮ টাকা। এই রিচার্জ প্ল্যানটির সঙ্গে ৩০ দিনের ভ্যালিডিটি পাওয়ার পাশাপাশি পাওয়া যাবে ১০ টাকা টকটাইম। এর পাশাপাশি এই রিচার্জ প্ল্যান রিচার্জ করলে গ্রাহকরা ভারতবর্ষের যেকোনো জায়গায় অন নেট কল করতে পারবেন মাত্র ২০ পয়সা প্রতি মিনিট হিসাবে।

বিএসএনএল এই যে রিচার্জ প্ল্যানটি লঞ্চ করেছে সেটি মূলত ভালিডিটি এবং টকটাইম রিচার্জ প্ল্যান হিসাবে লঞ্চ করা হয়েছে। যে কারণে এর সঙ্গে কোন রকম ডেটা এবং এসএমএস সুবিধা দেওয়া হচ্ছে না। তবে গ্রাহকরা চাইলে এই রিচার্জ প্ল্যান অন্য কোন অ্যাক্টিভ প্ল্যানের সঙ্গেও রিচার্জ করতে পারবেন।