Ferry Service: জগদ্ধাত্রী পুজোয় এবার বাড়তি ফেরি, হুগলিতে ঠাকুর দেখা হবে আরও সহজ!

Prosun Kanti Das

Published on:

Advertisements

On the occasion of Jagaddhatri puja additional ferry service is being started in Hooghly: সামনেই জগদ্ধাত্রী পুজো আসন্ন, হাতে আছে আর কয়েকটা দিন। দুর্গা পূজা, কালি পূজার পর বাঙালি মাতবে জগদ্ধাত্রী পুজোয়। চন্দননগরে যেদিন নবমী সেদিন থেকে রিষড়াতে শুরু হয় পুজো। চন্দননগরের মতো রিষড়াতেও খুবই ধুমধাম এর সাথে পালন করা হয় এই জগদ্ধাত্রী পুজো। হুগলি নদীর পশ্চিম পাড়ের এই শহরে পুজোর জাকজমক যেমন বেশি; তেমনি শোভাযাত্রার আয়োজন করা হয়। এই পুজো নিয়ে আয়োজন করা হয়েছে সমন্বয় বৈঠক। দর্শনার্থীদের বাড়তি সুবিধা দেওয়ার জন্য চালু করা হচ্ছে ফেরি পরিষেবা (Ferry Service)।

Advertisements

শুধুমাত্র যে আলোর শহর চন্দননগর মেতে উঠবে জগদ্ধাত্রী পুজোয় এমনটা নয়, পাশাপাশি রিষড়াতেও আপনি দেখতে পাবেন এই পূজার জাকজমক। পুজো নিয়ে শুধুমাত্র কমিটির লোকেদেরই চিন্তাভাবনা থাকে তা নয়, উদ্বেগে থাকে প্রশাসন। পুজোর জন্য তারা সর্বদাই বাড়তি পরিষেবা দেওয়ার চেষ্টা করে। জগদ্ধাত্রী পুজো করার জন্য প্রশাসনের কিছু বিশিষ্ট বিধি নিষেধ থাকে, যেমন জানিয়ে দেওয়া হয় কি কি করা যাবে এবং কি কি করা যাবে না। সেগুলি নিয়েও আলোচনা হয় রিষড়া রবীন্দ্রভবনে। রিষড়াতে মোট ১১৭টি পুজো হয়। এর মধ্যে মোট ২৮টি পুজো শোভাযাত্রায় অংশগ্রহণ করবে। বৈঠকে উপস্থিত ছিলেন রিষড়ার পুরপ্রধান বিজয় সাগর মিশ্র, চন্দননগর পুলিশ কমিশনার অমিত পি জাভালগি-সহ পুলিশ প্রশাসন, বিদ্যুৎ দফতর, রেল ও পুরসভার প্রতিনিধিরা। যাতায়াতের দিক থেকেও মানুষকে বাড়তি পরিষেবা (Ferry Service) প্রদান করবে প্রশাসন।

Advertisements

চন্দননগর পুলিশ কমিশনার অবশ্য এই বিষয়ে জানিয়েছেন যে, সমন্বয়ে বৈঠকে আলোচনা করা হয়েছে পুজোর দিনগুলোতে যাতে মানুষ বাড়তি নিরাপত্তা পায়। এছাড়াও এবার পুজোতে পুলিশের পক্ষ থেকে বাড়তি নজরদারি চালানো হবে। শুধুমাত্র যে সাদা পোশাকের পুলিশ মোতায়েন থাকবে তা নয় সঙ্গে থাকবে অ্যান্টি ক্রাইম টিম যারা ইভটিজিং রুখতে সাহায্য করে। সাথে থাকবে ড্রোনের নজরদারী এবং রাস্তায় ভিড় নিয়ন্ত্রণে পুলিশ মোতায়েন থাকবে। ট্রাফিকের সমস্যার দিকেও নজর থাকবে পুলিশের।

Advertisements

রিষড়া পুরপ্রধান বিজয় সাগর মিশ্র জানিয়েছেন যে, পুজোর আগে সমস্ত রাস্তা মেরামতের কাজ শেষ হবে। কন্ট্রোল রুমের দ্বারা সিসিটিভি ফুটে চেক করা হবে। বিসর্জনের সময় প্রশিক্ষিত মুটেদের আনা হবে। পাশাপাশি পুজোর সময় রিষড়ায় চালু করা হবে বাড়তি ফেরি পরিষেবা। পুজোর জন্য ২১, ২২, ২৩ ও ২৪ নভেম্বর ভোর ৫টা থেকে রাত্রি ১২ পর্যন্ত মিলবে ফেরি পরিষেবা (Ferry Service)। তিনি আরো বলেন যে, জগদ্ধাত্রী শোভাযাত্রার রুট আরো বাড়ানো হবে, সেই কারণে করা হচ্ছে ওয়ান ওয়ে। রিষড়ার প্রতিটি রাস্তাতেই শোভাযাত্রা দেখা যায় সেই ব্যবস্থা করবে পুরসভা।

বর্তমানে জগদ্ধাত্রী পুজোকে কেন্দ্র করে চন্দননগরের পর হুগলি জেলার রিষড়া শহরে জনগণের মধ্যে উত্তেজনা থাকে সর্বাধিক। এবারেও সেই ক্ষেত্রে কোন ব্যতিক্রম ঘটেনি। ফেরি পরিষেবা (Ferry Service) থেকে শুরু করে জনগণের নিরাপত্তা সবদিকেই নজর রাখছে পুলিশ প্রশাসন। সেই জন্যই পুজোর প্রস্তুতির ক্ষেত্রে কোমর বেঁধে নেমে পড়েছে পুলিশ-প্রশাসন।

Advertisements