সাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, বৃষ্টিতে ভিজবে ৮ জেলা, জানুন কবে কোথায়

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : শীতের (Winter Season) পথে বারবার বাধা হয়ে দাঁড়াচ্ছে নিম্নচাপ (Low Pressure)। কালীপুজোর সময়েও হাওয়া অফিসের তরফ থেকে সেই রকমই একটি পূর্বাভাস দেওয়া হয়েছে এবং এই নিম্নচাপের কারণে বাংলার ৮ জেলা বৃষ্টিতে ভিজবে বলেও জানানো। শুধু বৃষ্টি নয়, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাসের কথা জানাচ্ছে হাওয়া অফিস। কালী পুজোয় এখনো ভাইফোঁটা সহ বিভিন্ন অনুষ্ঠান বাকি থাকায় বৃষ্টির এই পূর্বাভাসে বাঙ্গালীদের মধ্যে বাড়ছে উদ্বেগ।

বঙ্গোপসাগরে যে নিম্নচাপের বিষয়ে হওয়া অফিসের তরফ থেকে পূর্বাভাসে জানানো হয়েছে সেই নিম্নচাপ মঙ্গলবার ঘনীভূত হবে এবং তারপর তা শক্তি বৃদ্ধি করবে বলে জানান হয়েছে। হাওয়া অফিসের এই পূর্বাভাস থেকে জানা যাচ্ছে বুধবার অর্থাৎ ভাইফোঁটার দিন পশ্চিমবঙ্গের ৮ জেলা বৃষ্টিতে ভিজতে পারে। বুধবার ভাইফোঁটার দিন বৃষ্টি হলে তা ভাই বোনের এই উৎসবে অনেকটাই অসুবিধার কারণ হয়ে দাঁড়াবে তা নিয়ে কোন সন্দেহ নেই।

জানা যাচ্ছে, সোমবার থাইল্যান্ড উপসাগর থেকে দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত প্রবেশ করেছে। এর প্রভাবেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। আপাতত ওই নিম্নচাপ শক্তি বৃদ্ধি করবে এটুকুই জানা যাচ্ছে হাওয়া অফিসের তরফ থেকে, তবে হাওয়া অফিস এখনও পর্যন্ত জানায়নি ওই নিম্নচাপ আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ের মত কোন প্রাকৃতিক দুর্যোগের কারণ হতে পারে কিনা।

তবে এই নিম্নচাপের প্রভাব ১৬ নভেম্বর অর্থাৎ বৃহস্পতিবার থেকেই দক্ষিণবঙ্গের উপর ভালোভাবেই পড়তে শুরু করবে। এছাড়াও জানা গিয়েছে বৃহস্পতিবার ওই নিম্নচাপ পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের উপর শক্তি সঞ্চয় করে গভীর নিম্নচাপেও পরিণত হতে পারে। আপাতত হওয়া অফিসের তরফ থেকে এই নিম্নচাপের উপর নজরদারি চালানো হচ্ছে এবং সময়ের পরিপ্রেক্ষিতে আরও আপডেট দেবে বলেও জানিয়েছে।

এই নিম্নচাপের প্রভাবে উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়ায় তেমন কোন পরিবর্তন আসবে না। উত্তরবঙ্গ মোটামুটি ভাবে শুষ্ক থাকবে বলেই জানা যাচ্ছে। তবে বুধবার থেকে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার এবং শুক্রবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পশ্চিম মেদিনীপুর এবং পূর্ব বর্ধমানে।