Puri hotel booking Fraud: অনলাইনে হোটেল বুকিংয়ে পুরিতে বাড়ছে প্রতারণা! বাঁচতে দেখুন এই সব পদ্ধতি

Prosun Kanti Das

Published on:

Advertisements

Avoid Hotel Booking Fraud when visiting Puri: পুরী কিন্তু বাঙালির অন্যতম প্রিয় ঘোরার জায়গা। কিন্তু সেখানেও এবার জালিয়াতির থাবা, পর্যটকদের তো মাথায় হাত। হোটেল বুকিং এর নামে ঠকানো হচ্ছে সাধারণ মানুষকে। অনলাইনে হোটেল বুক করে দেওয়ার নাম করে জালিয়াতি করা হয়েছে বহু মানুষের সাথে (Puri hotel booking Fraud)। বিরাট জালিয়াতির ফাঁদ পেতে আর্থিকভাবে ঠকানো হচ্ছে মানুষকে। বিস্তারিত খবর জানতে আজকের প্রতিবেদনটি মন দিয়ে পড়ুন।

Advertisements

একটি রিপোর্টের মাধ্যমে চাঞ্চল্যকর তথ্য সবার সামনে এসেছে। অনলাইনে হোটেল বুক করতে গিয়ে প্রায় ১০০ জন পর্যটক প্রতারণা শিকার হয়েছেন। বিভিন্ন পর্যটককে ভুয়ো ওয়েবসাইটে আকর্ষণীয় অফারের প্রলোভন দেখিয়ে আর্থিকভাবে প্রতারণা করা হচ্ছে। ওড়িশা পুলিশের ক্রাইম ব্রাঞ্চ ইতিমধ্যে বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে দিয়েছে। কিন্তু দৌড়াদৌড়ি করার ভয়ে অনেকেই অভিযোগ দায়ের করছেন না এই প্রতারণার বিরুদ্ধে। ভুয়ো হোটেলের ওয়েবসাইট খুলে প্রতারণা চক্র চলছে। নকল হোটেল ওয়েবসাইটের মাধ্যমে বুক করিয়ে ঠকানো হচ্ছে বহু পর্যটককে এবং বহু পুরীর পর্যটক টাকা হারিয়ে রীতিমতো হতাশ হচ্ছেন (Puri hotel booking Fraud)। পুরীতে হোটেল বুকিং এর নাম করে প্রতারণা করা হচ্ছে বহু পর্যটকের সাথে।

Advertisements

হোটেল বুকিং করার আগে অবশ্যই কিছু বিধি নিয়ম মানতে হবে আপনাকে। হোটেলটির অস্তিত্ব সম্পর্কে আপনাকে আগে থেকেই জানতে হবে। হোটেলটির অফিসিয়াল কোন ওয়েবসাইট আছে কিনা সেই সম্পর্কেও আপনাকে বিস্তারিত জেনে নিতে হবে। বিশ্বাসযোগ্য তথ্য না পাওয়া গেলেই মনে করবেন ওয়েবসাইট এবং হোটেল দুটোই ভুয়ো (Puri hotel booking Fraud)। পরিচিত ও জনপ্রিয় বুকিং প্ল্যাটফর্ম ওয়েবসাইট বা অ্যাপ যেমন TripAdvisor, Booking.com, MakeMyTrip এবং Yatra এগুলি থেকে বুক করলেই আপনি কখনো ঠকবেন না। বেশ কয়েকটি জনপ্রিয় বুকিং অ্যাপ রয়েছে সেখান থেকে বুকিং করা আপনার পক্ষে শ্রেয়। বুকিং অ্যাপগুলোর সঙ্গে হোটেলগুলোর অংশীদারিত্ব থাকার জন্য আপনার ঠকার সম্ভাবনা অনেকটাই কম।

Advertisements

আপনি সর্বদাই খেয়াল রাখবেন ওয়েবসাইটটির SSL রয়েছে কিনা অর্থাৎ (Secure Sockets Layer) URL-এ দেখে নিন https:// রয়েছে কিনা ও অ্যাড্রেসবার প্যাড লক সিম্বল রয়েছে কিনা। আপনি যদি দেখেন অফার বেশি পাওয়া যাচ্ছে বুঝবেন ভুয়ো এবং প্রতারণার হাত থেকে নিজেদের বাঁচান। যদি বিপুল পরিমাণে ছাড় দেওয়া হয় বুঝবেন সমস্যা রয়েছে। আপনাকে হোটেলের সঙ্গে যোগাযোগ করে নিশ্চিত হতে হবে এবং রিজার্ভেশনের পর বুকিং নিশ্চিত করতে সরাসরি যোগাযোগ করুন হোটেলের সঙ্গে (Puri hotel booking Fraud)। আপনার বুকিংটি নিশ্চিত হল কিনা সেই বিষয় একাধিকবার চেক করে দেখে নিন।

আপনাকে হোটেলের কনটাক্ট ডিটেলস ও অফিসিয়াল ওয়েবসাইটটি সঠিক কিনা তা বারবার যাচাই করে নিন। কখনোই ইমেল মারফত কন্টাক্ট ডিটেলস পাঠালে কিংবা থার্ড পার্টি ওয়েবসাইটে দেখলে তা এড়িয়ে চলাই ভালো। বুকিং করার আগে ক্যান্সলেশন পলিসি সম্পর্কে ভালোভাবে পড়ে নিন। অনেক সময়ই দেখা যায় প্রতারকরা ক্যানসেলেশন চার্জ হিসেবে বিপুল অঙ্কের টাকা দাবি করে। যদি আপনি প্রতারণার ফাঁদে পড়েন তাহলে যেখান থেকে অফার পেয়েছেন সেই ওয়েবসাইটের নামে রিপোর্ট করুন। এইসব বিষয়ে আপনাকে সচেতন থাকতে হবে। নিজের ব্যক্তিগত তথ্য ভাগ করে নেবেন না। ওয়েবসাইটের ভাইরাস স্ক্যান করুন। কোন ধরনের অফারের প্রলোভনে পা দেবেন না।

Advertisements