Mobile Number: ৬,৭,৮,৯ নম্বর দিয়েই কেন মোবাইল নম্বর শুরু হয়! অন্য ডিজিট ব্যবহার করলে ক্ষতি কী

Prosun Kanti Das

Published on:

Advertisements

Why mobile numbers in India usually start with 6, 7, 8, 9: মোবাইল ফোন ছাড়া আজকের জগৎ এ চলাচল করা একেবারে অসম্ভবই বলা চলে। মোবাইল ফোনের দুনিয়াতে বর্তমানে যুক্ত হয়েছে স্মার্টফোন। স্মার্টফোন ছাড়া আজকাল কোনো কাজ করা যায়না। স্মার্টফোন এখন মানুষের জীবনের সাথে অঙ্গা অঙ্গিভাবে যুক্ত। বাজার থেকে শুরু করে অফিসের যাবতীয় কাজ সবই এখন মোবাইল ফোনের মাধ্যমে করা সম্ভব। তবে মোবাইল ফোনের নম্বর (Mobile Number) কিভাবে বাছা হয় সেই সম্পর্কে অনেক তথ্যই সাধারণ মানুষ জানেনা। আজকের প্রতিবেদনে জেনে নেব সেই সব বিস্তারিত তথ্য।

Advertisements

বর্তমানে নেক্সট জেনারেশনের যুবক যুবতীরা মোবাইল ফোনে কথা বলার থেকেও টেক্সট করতে বেশি পছন্দ করে। এতে একই সময়ে অন্য কাজ করা যায়, এবং সময় অনেকটাই বেঁচে যায়। তবে এটা জানেন কি, কেন ভারতে মোবাইল ফোনের নম্বর ৬, ৭, ৮ বা ৯ দিয়ে শুরু হয় কেনো? যদিও এখনও পরিষ্কার নয় যে, মোবাইল ফোনের নম্বরগুলি (Mobile Number) কেনো এই রকম বিশেষ কিছু নম্বর দিয়ে শুরু হয়। আসুন আজকের প্রতিবেদনে সেই উত্তর খোঁজার চেষ্টা করা যাক।

Advertisements

উদাহরণ স্বরূপ বলা যায় পুলিশ, ফায়ার ব্রিগেড, অ্যাম্বুলেন্স ইত্যাদি ক্ষেত্রে ফোন নম্বরের আলাদা বৈশিষ্ট্য থাকে। এছাড়া ল্যান্ডলাইন নম্বরগুলি কিন্তু ২, ৩, ৪ বা ৫ দিয়ে শুরু হয়, সেই কারণে মোবাইল নম্বরগুলির বাকি সংখ্যা ৬, ৭, ৮ এবং ৯ দিয়ে শুরু হয়। অনেকে নিজেদের মোবাইল নম্বর (Mobile Number) নিজেরাই বেছে নিতে পারবেন। তবে সেক্ষেত্রে আলাদা কিছু নিয়ম আছে।

Advertisements

তবে ল্যান্ডলাইন নম্বরের জন্য STD কোড হিসেবে ০ নম্বর ব্যবহার করা হয়। অতএব, ‘০’ সংখ্যাটি ভারতে মোবাইল নম্বরের জন্য ব্যবহার করা যাবে না। আপনি যদি কোনও সরকারি পরিষেবা পেতে চান তবে আপনাকে ১ থেকে শুরু করে একটি নম্বর ডায়াল করতে হবে। অন্যদিকে, ২, ৩, ৪ এবং ৫ দিয়ে শুরু হওয়া সংখ্যা রয়েছে। এটি উল্লেখযোগ্য যে, ২, ৩, ৪ এবং ৫ দিয়ে শুরু হওয়া নম্বরগুলি ল্যান্ডলাইন ফোনের নম্বর হিসেবে ব্যবহৃত হয়। এই কারণেই এই সংখ্যাগুলি মোবাইল নম্বর হিসাবে ব্যবহার করা যায় না।

আপনারা কিন্তু মোবাইল ফোন এর নম্বরের ব্যাপারে অনেক তথ্য আছে। সেই তথ্য সঠিকভাবে আমাদের কারোরই জানা নেই। তাই আজকের প্রতিবেদনটি মন দিয়ে পড়লে অনেক তথ্যই জানা যাবে। দেরি না করে চটজলদি দেখে নিন আজকের বিস্তারিত প্রতিবেদনটি। আশাকরি আপনি জানতে পারবেন কেনো মোবাইল নম্বর ৬, ৭, ৮, ৯ দিয়েই শুরু হয়?

Advertisements