দিনমজুরদের মজুরি অনেকটাই বাড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন : শুক্রবার নির্বাচন কমিশনের তরফ থেকে বাংলা সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে। তবে এই দিনক্ষণ ঘোষণা করার ঠিক আগেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিনমজুরদের ভাতা বৃদ্ধি করার ঘোষণা করেন। শুক্রবার দুপুর বেলা টুইট করে এই ঘোষণা করতে দেখা যায় মমতা বন্দ্যোপাধ্যায়কে। মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী দিনমজুরদের অংক অনেকটাই বেড়ে যাচ্ছে।

পশ্চিমবঙ্গে বর্তমানে ৫৬,৫০০ জন অদক্ষ ও অর্ধদক্ষ শ্রমিক রয়েছেন। এই সকল শ্রমিকরা কেন্দ্র এবং রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের সাথে চুক্তির ভিত্তিতে যুক্ত রয়েছেন। আর এই সকল প্রত্যেক দিনমজুরের দৈনিক মজুরি এই ঘোষণার পরেই বাড়তে চলেছে।

মুখ্যমন্ত্রীর টুইট অনুযায়ী জানা যাচ্ছে, অদক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি ১৪৪ টাকা থেকে বেড়ে হচ্ছে ২০২ টাকা। অর্ধদক্ষ শ্রমিকরা দৈনিক মজুরি ১৭২ টাকা থেকে বেড়ে হচ্ছে ৩০৩ টাকা। আর দক্ষ শ্রমিকরা কাজের বিনিময়ে নতুন নিয়ম অনুযায়ী হাতে পাবেন ৪০৪ টাকা। খুব দ্রুতই চালু হয়ে যাবে বর্ধিত হারে মজুরি প্রাপ্তি বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন :

তবে নির্বাচনের ঠিক আগেই এই ভাবে মজুরি বৃদ্ধির ঘোষণাকে বিরোধীরা ভোটের প্রলোভন বলে দাবি করেছেন। তবে রাজ্য সরকারের তরফ থেকে সেই দাবিকে নস্যাৎ করে জানানো হয়েছে সদ্যসমাপ্ত হওয়া রাজ্যের অন্তর্বর্তী বাজেটে এই ঘোষণা করা হয়েছিল। আর এবার তারই বাস্তবায়নের পথ বেছে নেওয়া হলো।