অগ্নিপথ-এর ধাক্কা, ৩৪০টি ট্রেনে প্রভাব, রইলো বাতিলের তালিকা

নিজস্ব প্রতিবেদন : সেনাবাহিনীতে নতুন প্রকল্প হিসেবে আনা হয়েছে অগ্নিপথ প্রকল্প। তবে এই প্রকল্প নিয়ে সেনাবাহিনীতে চাকরিপ্রার্থীদের একাংশের মধ্যে দেখা দিয়েছে অসন্তোষ। সেই অসন্তোষের জেরে দেশজুড়ে চলছে বিক্ষোভ। এই বিক্ষোভের কারণে শুক্রবার দেশে ৩৪০টি ট্রেনের উপর প্রভাব লক্ষ্য করা যায়।

ভারতীয় রেলের এক মুখপাত্র জানিয়েছেন, ৯৪টি মেল অথবা এক্সপ্রেস, ১৪০টি প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে। ১১টির বেশি মেল ও এক্সপ্রেস ট্রেনের যাত্রাপথ ঘোরানো হয়েছে এবং ১০০ টিরও বেশি ট্রেন তাদের যাত্রাপথ শেষ করতে পারেনি। দেশের বিভিন্ন রাজ্যে এই বিক্ষোভ চলার পাশাপাশি পশ্চিমবঙ্গেও বিক্ষোভ দেখা যায়।

এই বিক্ষোভের প্রভাবে শুক্রবার পশ্চিমবঙ্গ থেকে ছাড়া এবং পশ্চিমবঙ্গগামী যে সকল ট্রেন বাতিল হয় সেগুলির তালিকায় ছিল ২৬টি ট্রেন। শনিবার এই তালিকায় সংযুক্ত হয়েছে আরও একাধিক ট্রেন। অন্যদিকে দেশজুড়ে যে সকল ট্রেন বাতিল করা হয়েছে তার তালিকা বিশাল।

এখনো পর্যন্ত পূর্ব রেলের তরফ থেকে যে সকল ট্রেন বাতিল করার ঘোষণা করা হয়েছে সেগুলি হল

এছাড়াও রয়েছে

মোটের উপর দেশজুড়ে এই অগ্নিপথ প্রকল্প নিয়ে যেভাবে বিক্ষোভ দেখা দিয়েছে তাতে চরম ভোগান্তির সম্মুখীন সাধারণ মানুষ। পাশাপাশি আন্দোলনের গতিপথ যেদিকে যেতে শুরু করেছে তাতে প্রচুর পরিমাণে সরকারি সম্পত্তির ক্ষতিও হয়েছে।