হাতে গোনা কয়েকটা দিন, দুর্গা প্রতিমা বানাতে চরম ব্যস্ততা শিল্পীদের

লাল্টু : বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা। যে উৎসবের জন্য রয়েছে আর মাত্র হাতে গোনা কয়েকটা দিন। মৃৎশিল্পীরা দুর্গা প্রতিমা তৈরিতে চরম ব্যস্ত, তারই মাঝে বাঁধ সেজেছে নিম্নচাপ। মৃৎশিল্পীর প্রতিমা গড়ার ব্যস্ততার সেই চিত্র ধরা পড়লো হেতমপুরের মৃৎশিল্পী উৎপল সূত্রধর প্রতিমা তৈরির কারখানায়।

প্রতিবছরের মতাে এবছরও তিনি এখন ব্যস্ত। এবার তিনি ১০টি দুর্গা প্রতিমা তৈরির কাজ পেয়েছেন। এই প্রতিমাগুলির অধিকাংশ বাইরের। যেমন সিউড়ি, রাজনগর, ডিসেরগড়, লাভপুর, ইলামবাজার, বক্রেশ্বর তাপবিদ্যুৎ ইত্যাদি স্থানের। ক্লাবগুলির বরাত অনুযায়ী তিনি প্রতিমা তৈরি করেন। সারাবছর দুর্গাপুজোর জন্য অপেক্ষা করে থাকেন। অবসর সময়ে সিমেন্ট বা ফাইবারের মূর্তি বানান। তার সঙ্গে সহকর্মীরূপে ১০ জন কাজ করেন।

ছােটোবেলা থেকেই তিনি প্রতিমা তৈরি করে আসছেন। দীর্ঘ ১৯ বছর ধরে তিনি প্রতিমা তৈরি করে চলেছেন।

থিম সম্পর্কে তিনি জানান, সিউড়িতে রাজস্থানী মডেল, বক্রেশ্বরে মধুবনী, ডিসেরগড়ে আদিবাসী সম্প্রদায়কে কেন্দ্র করেই তৈরি করেছেন প্রতিমা। আজ থেকে প্রায় ৪৫ দিন আগে তিনি প্রতিমা তৈরির কাজে হাত দিয়েছেন।

বর্তমান বাজার সম্পর্কে তিনি জানান, “প্রতিমা তৈরির সরঞ্জামের দাম দিনের পর দিন বেড়েই চলেছে। তাই পাল্লা দিয়ে আমাদের চলতে হচ্ছে। মহালয়ার দিন থেকেই তিনি প্রতিমা ক্লাবগুলির হাতে তুলে দেবেন।”

অন্যান্য সময়ে কালীপুজো বা সরস্বতী পূজার প্রতিমাও তৈরি করে থাকেন বলে জানান উৎপল সূত্রধর।