বৃদ্ধ বাবা-মায়ের দায়িত্ব না নিলেই জেল, কঠোর হচ্ছে কলকাতা পুলিশ

নিজস্ব প্রতিবেদন : শহরের বৃদ্ধ বাবা মায়েদের যাতে কষ্ট থাকবে না হয় তার জন্য নতুন পদক্ষেপ নিচ্ছে কলকাতা পুলিশ, কঠোর হচ্ছে তারা। বৃদ্ধ বাবা-মায়ের দায়িত্ব সন্তানরা না নিলে হতে পারে তিন মাস পর্যন্ত জেল। এখন থেকে বৃদ্ধ মা-বাবার দায়িত্ব না নিলে ছেলেমেয়েদের বিরুদ্ধে সরাসরি ব্যবস্থা নেবে ট্রাইবুনাল। ২০০৭ সালের পিতা-মাতা ও বয়স্ক নাগরিকগণের ভরণপোষণ এবং কল্যাণমূলক আইনের উপর গুরুত্ব দেওয়া হচ্ছে।

বুধবার এই বিষয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়। যে বৈঠকে উপস্থিত ছিলেন কমিউনিটি পুলিশ বিভাগের কর্তারা, কলকাতা পুলিশে প্রশাসনের প্রতিটি ডিভিশনের অ্যাসিস্ট্যান্ট কমিশনাররা। সেই বৈঠকে এসি মর্যাদার পুলিশ অফিসারদের হাতে একটি ফর্ম তুলে দেওয়া হয়। অসহায় বৃদ্ধ বা বৃদ্ধারা এই ফর্মটি ভর্তি করলেই, নেওয়া হবে পরবর্তী উপযুক্ত পদক্ষেপ। আর এর জন্য আবেদনকারীকে কোনো কোর্ট খরচ বা আইনজীবীর খরচ বহন করতে হবে না।

পুলিশ কর্তাদের মতামত, সন্তান থাকা সত্ত্বেও শহরে অসহায়ভাবে দিন কাটান বহু বৃদ্ধ-বৃদ্ধরা। পুলিশ কর্তারা জানান, তাই সেই সমস্ত বৃদ্ধ বৃদ্ধাদের জন্য পুলিশ প্রশাসনের তরফ থেকে আগেই নানান ব্যবস্থা নেওয়া হয়েছে। এ বিষয়ে অনেক বৃদ্ধ বৃদ্ধাদের সচেতনও করা হয়েছে। ভরণপোষণের আইন অনুযায়ী বৃদ্ধ বাবা-মাকে সন্তানরা ছেড়ে দিলে আইন অনুযায়ী ৫০০০ টাকা জরিমানা সঙ্গে ৩ মাসের জেল পর্যন্ত খাটতে হতে পারে।

পুলিশ কর্তাদের কথা অনুযায়ী জানা গিয়েছে, এই বিশেষ ফর্মটি প্রতিটি থানায় রাখা থাকবে। অসহায় বৃদ্ধ-বৃদ্ধারা এই ফর্মটি ফিলাপ করতে পারবেন, বিষয়টি দেখবেন সংশ্লিষ্ট থানার এসি অফিসার তথা নোডাল অফিসার। অভিযোগ পাওয়ার পর অভিযুক্ত সন্তানদের ডাকা হবে, তাদের মতামত শোনা হবে। প্রথমে তাদের সতর্ক করার পাশাপাশি মাসিক ১০০০০ টাকা পর্যন্ত মাসোহারার নির্দেশ দেওয়া হতে পারে। বাবা মা বৃদ্ধাশ্রমে থাকলেও তাদের ভরণ-পোষণের দায়িত্ব নিতে হবে সন্তানদের।