পরিযায়ী শ্রমিকদের সুরক্ষায় অনলাইন ড্যাশবোর্ড, কেন্দ্রের নয়া পদক্ষেপ

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : দীর্ঘ লকডাউনের কারণে পরিযায়ী শ্রমিকরা আর ভিন রাজ্যে আটকে থাকতে চাইছেন না। ফিরে আসতে চাইছেন নিজেদের ঘরে। আর এমত অবস্থায় পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে কেন্দ্রের তরফ থেকে চালু করা হয়েছে শ্রমিক স্পেশাল ট্রেন। এসকল ট্রেনেই তারা ধাপে ধাপে ফিরছেন এক রাজ্য থেকে অন্য রাজ্যে। আর এই ফেরার পথে পরিযায়ী শ্রমিকদের প্রতিটি পদক্ষেপের উপর নজর রাখতে কেন্দ্রের তরফ থেকে নেওয়া হয়েছে নয়া পদক্ষেপ। চালু করা হয়েছে অনলাইন ড্যাশবোর্ড।

কেন্দ্রের তরফ থেকে চালু করা অনলাইন ড্যাশবোর্ডের কাজ

কেন্দ্রের তরফ থেকেই চালু করা এই অনলাইন ড্যাশবোর্ডের কাজ হলো ঘরমুখো পরিযায়ী শ্রমিকদের নাড়ি-নক্ষত্র রেকর্ড করে রাখা। যাতে করে কোন পথে তারা বাড়ি ফিরছেন, পথে কোথাও সমস্যায় পড়ছেন কিনা, খাবার কিংবা পানীয় জলের বন্দোবস্ত কেমন এই সকল সবকিছু অনলাইন ড্যাশবোর্ডের মাধ্যমে নজর রাখবে কেন্দ্র। এমনকি তাদের সঙ্গে যোগাযোগ করাও সম্ভব হবে এই ড্যাশবোর্ডের মাধ্যমে। পাশাপাশি জানা যাবে তারা ঠিকঠাক বাড়ি পৌঁছেছেন কিনা তাও।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা জানিয়েছেন, ভিন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের ঘর ফেরাতে সরকারের তরফ থেকে ট্রেন ও বাসের বন্দোবস্ত করা হয়েছে। এবার এই সকল শ্রমিকরা কিভাবে বাড়ি ফিরলেন, কখন ফিরলেন ইত্যাদি যাবতীয় খবরাখবর নেওয়ার জন্য এই অনলাইন ড্যাশবোর্ড তৈরি করেছে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি। আর এই অনলাইন ড্যাশবোর্ডের নাম দেওয়া হয়েছে ‘ন্যাশনাল মাইগ্র্যান্ট ইনফরমেশন সিস্টেম’। এর মাধ্যমে পরিযায়ী শ্রমিকদের সাথে যোগাযোগ করা যাবে, তাদের খোঁজ নেওয়া যাবে।

কিভাবে কাজ করবে এই ড্যাশবোর্ড

এই অনলাইন ড্যাশবোর্ডের মাধ্যমে কেন্দ্ররাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সমন্বয় থাকবে। যেখানে শ্রমিকদের নাম, মোবাইল নম্বর ইত্যাদি নথিভূক্ত করা থাকবে। প্রত্যেক পরিযায়ী শ্রমিকের নাম ও নম্বর থাকার পাশাপাশি থাকবে পরিচয় পত্র। এছাড়াও থাকবে শ্রমিকরা কোথায় থেকে রওনা দিচ্ছেন আর কোথায় যাচ্ছেন। গন্তব্যে কখন পৌঁছালেন, কিভাবে পৌঁছালেন সবকিছুই নথিভূক্ত থাকবে। আর এসবের মাধ্যমে খুব তাড়াতাড়ি পরিযায়ী শ্রমিকদের সাথে যোগাযোগ করা সম্ভব হবে।