সামাজিক দূরত্ব না মানলেই জানান দেবে যন্ত্র, অভিনব আবিষ্কার খড়গপুর আইআইটির

নিজস্ব প্রতিবেদন : জনসমাগম এলাকাগুলিতে পারস্পরিক দূরত্বের নূন্যতম সীমা ভাঙলেই এবার জানান দেবে খড়গপুর আইআইটির গবেষকদের আবিষ্কৃত নতুন যন্ত্র। কেন্দ্রীয় রোবটিক গবেষণার তত্ত্বাবধানে খড়গপুর আইআইটির গ্ৰাউন্ড ভিক্যল রিসার্চ গ্ৰুপের (AGV) গবেষকরা এমন এক এ.আই. বেসড সাইবার ফিসিক্যাল সিস্টেম তৈরি করতে সমর্থ হয়েছেন, যা জানান দেবে পারস্পরিক দূরত্ব মানা হচ্ছে কিনা।

দীর্ঘ লকডাউনের পর শুরু হয়েছে আনলক ১ পর্ব। এতে বহুক্ষেত্রে মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। পাল্লা দিয়ে বাড়ছে দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের জনগণকে সামাজিক দূরত্ব মানার নিয়মগুলি বার বার মেনে চলার আবেদন জানাচ্ছেন। সেই মুহূর্তে আইআইটির স্টুডেন্ট রিসার্চ গ্ৰুপের এই আবিষ্কার করোনা মোকাবিলার ক্ষেত্রে নতুন পথ খুলে দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই যন্ত্রটির ভিতরে আছে ক্যামেরা ও দূরত্ব নির্ণয় করা যন্ত্র। যখন দুইজন ব্যক্তির মধ্যে যে সীমারেখা মেনে চলার কথা বলা হয়েছে, তা ভাঙলেই সাউন্ড বেজে উঠবে। এতে সচেতন হয়ে হয়ে উঠবেন জনসমাগম এলাকায় থাকা মানুষ জন।

গবেষক দলের দাবি, এটি সহজেই বহন করা যাবে এবং দামের দিক থেকেও বেশি হবে না। বিভিন্ন বাজার এলাকায়, মলে, স্টেশনে, বাসস্ট্যান্ডে এটি ব্যাবহার করা যাবে। তাদের দাবি পরীক্ষামূলক ভাবে এটি ইতিমধ্যেই সফল হয়েছে।

আইআইটি খড়গপুরের ডিরেক্টর প্রফেসর ভি.কে. তেওয়ারি জানিয়েছেন, “আমাদের গবেষকরা এমন ধরনের নতুন নতুন প্রযুক্তির আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন যা কোভিড-১৯ মোকাবিলার জন্য দ্রুত প্রয়োজন। কোভিড-১৯ জাতীয় মিশন হিসাবে তত্ত্বাবধানে এই গবেষণার কাজ চলছে। সমাজের সকল মানুষের জীবন রক্ষা ও স্বাস্থ্য পরিষেবায় এগিয়ে আসা আমাদের দায়িত্ব। সেই উদ্দেশ্যকে লক্ষ্য রেখে বর্তমান পরিস্থিতিতে খড়গপুর আইআইটি কাজ করছে।”

এই প্রতিষ্ঠানের গবেষকদের আশা নতুন এই প্রযুক্তি করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে যাচ্ছে।