আধাসেনায় যোগ দিতে পারবেন তৃতীয় লিঙ্গরা, যুগান্তকারী পদক্ষেপ কেন্দ্রের

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : তৃতীয় লিঙ্গের বৈষম্য নিয়ে দিনের পর দিন আন্দোলন চলার পর একসময় তারা নিজেদের অধিকার অর্জন করে। বর্তমানে এখনো কোন কোন জায়গায় এই তৃতীয় লিঙ্গের এই সফল মানুষদের ক্ষেত্রে বৈষম্য দেখা দিলেও বর্তমানে তাদের বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে স্বীকৃতি দেওয়া হচ্ছে। আর এবার এই বৈষম্যের অবসান ঘটাতে কেন্দ্র সরকারের তরফ থেকে এক যুগান্তকারী পদক্ষেপ নেওয়া হলো। যুগান্তকারী পদক্ষেপ অনুসারে এই সকল মানুষরা এবার যোগ দিতে পারবেন আধাসেনায়।

আর এই তৃতীয় লিঙ্গের মানুষদের আধাসেনায় নিয়োগ নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে সশস্ত্র পুলিশ বাহিনীর কাছে পরামর্শ ও মতামত চাওয়া হয়েছে। তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়োগ নিয়ে গঠন করা কমিশনের তরফ থেকে এই সকল মানুষদের অফিসার পদে নিয়োগের প্রস্তাবও দেওয়া হয়েছে। আধাসামরিক বাহিনীগুলিতে অ্যাসিসটেন্ট কমান্ডান্ট হিসেবে নিয়োগের বিষয়ে পরামর্শ চাওয়া হয়েছে সিআরপিএফ, আইটিবিপি, এসএসবি ও সিআইএসএফ কর্তৃপক্ষের কাছে।

গতকাল অর্থাৎ জুলাই মাসের প্রথম তারিখে সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (অ্যাসিসটেন্ট কমান্ডান্টস) এগজামিনেশন ২০২০ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। আর এই চিঠিতে তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়োগ সংক্রান্ত নিয়মাবলী ড্রাফট ও মতামত দিতে বলা হয়েছে।