গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হল ভারতে নিষিদ্ধ ৫৯টি চিনা অ্যাপ

নিজস্ব প্রতিবেদন : পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ১৫ই জুন ভারত চীন সেনা সংঘাতে ভারতের ২০ জন সেনা জওয়ান শহীদ হওয়ার পর থেকেই দেশজুড়ে চীনা পণ্য বর্জনের ডাক জোরালো হয়। এর পরিপ্রেক্ষিতে ২৯ শে জুন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তিমন্ত্রকের তরফ থেকে দেশের সার্বভৌমত্ব ও সুরক্ষার কথা উল্লেখ করে তথ্যপ্রযুক্তি আইনের ৬৯-এ ধারায় ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ হয় ভারতে। আর ভারত সরকারের এই পদক্ষেপের পর গুগল তাদের প্লে স্টোর থেকে ৭২ ঘন্টা যেতে না যেতেই এই ৫৯টি অ্যাপকে সরিয়ে দিলো।

গুগলের তরফ থেকে এবিষয়ে জানানো হয়েছে, সরকারের নির্দেশ অনুসারে এই অ্যাপগুলিকে তারা সরিয়ে দিয়েছে। এখন থেকে এই অ্যাপগুলি আর ভারতের কোন বাসিন্দা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেনা। ভারতীয়দের জন্য গুগল প্লে স্টোর থেকে অ্যাপগুলি সরিয়ে দেওয়ার পাশাপাশি ওই অ্যাপগুলির ডেভলপারদের এবিষয়ে জ্ঞাত করা হয়েছে।

পাশাপাশি জেনে রাখা ভালো, এই সকল অ্যাপগুলি যে সকল ভারতীয়দের স্মার্টফোনে আগে থেকেই ইন্সটল ছিল তারাও আর বর্তমানে ব্যবহার করতে পারবেন না। ব্যবহার করার সময় সরকারের নির্দেশ সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি ভেসে আসছে অ্যাপের পর্দায়। আর অ্যাপগুলিতে কোনভাবেই লগইন করা সম্ভব হবে না।

অন্যদিকে সরকারের নির্দেশের পর ইতিমধ্যেই সার্ভিস প্রোভাইডার অর্থাৎ এয়ারটেল, ভোডাফোন, জিও, বিএসএনএল এবং অন্যান্য টেলিকম সংস্থাগুলি তাদের গ্রাহকদের এই ৫৯টি নিষিদ্ধ করার বিষয়ে ইতিমধ্যেই মেসেজ দিতে শুরু করেছে। মেসেজে জানানো হচ্ছে, “সরকারের নির্দেশানুসার, TikTok, SHAREit এবং We Chat এর মতো আরও অনেক অ্যাপ বন্ধ করে দেওয়া হয়েছে। পরবর্তী সময়ে আপনি এই অ্যাপগুলি আর ডাউনলোড অথবা ব্যবহার করতে পারবেন না।”