Advertisements

বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস

Madhab Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : বঙ্গোপসাগরে নতুন করে একটি নিম্নচাপ ঘনীভূত হওয়ায় উপকূল এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। নিম্নচাপের জেরে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পাশাপাশি রাজ্যের বেশিরভাগ জেলায় বিক্ষিপ্তভাবে দফায় দফায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে মৌসুমী বায়ুর প্রভাবে। আর এই নিম্নচাপের সাথে যুক্ত হতে পারে ঘূর্ণাবর্তের শক্তি। যে কারণে আগামী সপ্তাহেও বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে রাজ্যে।

Advertisements

Advertisements

আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, সোমবার দক্ষিণবঙ্গের প্রায় প্রতিটি জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে। এই মুহূর্তে অন্ধ্রপ্রদেশ উত্তর এবং ওড়িশার দক্ষিণ উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আর এই ঘূর্ণাবর্ত থেকে তৈরি হওয়া নিম্নচাপের কারণে বর্ষণের তীব্রতা বাড়বে বলে অনুমান আবহাওয়াবিদদের। তবে দিনভর বৃষ্টি হলেও স্বস্তি না মেলার পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আর্দ্রতা বেশি থাকায় রাজ্যজুড়ে অস্বস্তিকর গরম বজায় থাকবে।

Advertisements

কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ ও পশ্চিম বর্ধমানে বিক্ষিপ্ত থেকে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে। পাশাপাশি বজ্রবিদ্যুৎ-এর সম্ভাবনার কথা জানানো হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে। অন্যদিকে উত্তরবঙ্গের কোচবিহার ও আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও। দার্জিলিং, কালিম্পং ইত্যাদি জেলায় বুধবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে।

Advertisements