Aadhaar-র সঙ্গে লিঙ্ক তো করেছেন, কিন্তু PAN বৈধ আছে তো! বুঝবেন কীভাবে

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : প্যান কার্ডের (PAN Card) সঙ্গে আধার নম্বর (Aadhaar Card) লিঙ্ক করার জন্য সরকারি তরফ থেকে দীর্ঘ কয়েক বছর আগেই নির্দেশিকা জারি করা হয়েছে। তবে এবার এই নির্দেশিকা একেবারে শেষ পর্যায়ে রয়েছে অর্থাৎ এবার নির্ধারিত সময়সূচির মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক না করালে প্যান নম্বর বাতিল হয়ে যাবে। ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের ঘোষণা অনুযায়ী ৩১ মার্চ ২০২৩ লিঙ্ক করানোর শেষ দিন।

ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের নির্দেশিকা অনুযায়ী প্যান কার্ড নম্বর বাতিল হলে প্যান নম্বর সংক্রান্ত কোনো আর্থিক লেনদেন আর করা যাবে না, ইনকাম ট্যাক্সের পেন্ডিং রিটার্নগুলি থেমে যাবে, এর পাশাপাশি আরও একাধিক সমস্যার সম্মুখীন হতে হবে। আর এই সকল সমস্যার সম্মুখীন যাতে নাগরিকরা না হন তার জন্য নির্ধারিত সময়ের মধ্যে লিংক করানোর কাজটি সেরে নেওয়া দরকার।

https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/bl-link-aadhaar ওয়েবসাইটে গিয়ে নাগরিকরা খুব সহজেই তাদের প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করাতে পারবেন। যদিও বর্তমানে যে ডেডলাইন দেওয়া হয়েছে, সেই ডেডলাইন অনুযায়ী লিঙ্ক করাতে হলে এক হাজার টাকা জরিমানা দিতে হবে।

তবে অনেকেই রয়েছেন যারা সরকারি নির্দেশিকা অনুযায়ী আগেই নিজেদের প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করিয়ে নিয়েছেন। কিন্তু লিংক করানোর পর সেই লিংক সঠিকভাবে হয়েছে কিনা অথবা আপনার প্যান কার্ড লিঙ্ক করানোর পর বৈধ রয়েছে কিনা তা বুঝবেন কীভাবে? কারণ বৈধ না থাকলে আপনার সমস্ত প্রচেষ্টা বৃথা।

এমন পরিস্থিতিতে আপনার প্যান কার্ড বৈধ রয়েছে কিনা তা বোঝার জন্য https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/verifyYourPAN ওয়েবসাইটে যেতে হবে। সেখানে নিজের প্যান কার্ড নম্বর, নাম, জন্ম তারিখ এবং মোবাইল নম্বর দিতে হবে। এরপর মোবাইল নম্বরে আসা ওটিপি নির্দিষ্ট জায়গায় দিয়ে সাবমিট করতে হবে। এরপরেই দেখিয়ে দেওয়া হবে আপনার প্যান কার্ড সক্রিয় রয়েছে নাকি নিষ্ক্রিয়।