ধেয়ে আসছে কালবৈশাখী, ১০ জেলার জন্য দিনক্ষণ জানিয়ে দিল হাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদন : বৃহস্পতিবার হাওয়া অফিসের (Weather Office) তরফ থেকে পূর্বাভাস দিয়ে জানানো হয়েছিল ২৪ ঘন্টার মধ্যে রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির (Rain) দেখা মিলবে। সেই পূর্বাভাসকে সত্যি করে শুক্রবার সন্ধ্যা গড়াতেই রাজ্যের বিভিন্ন জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দেখা মেলে। ঠিক সেই রকমই এবার কালবৈশাখীর পূর্বাভাস দিতে দেখা গেল হাওয়া অফিসকে।

চৈত্র বৈশাখ মাসের চেনা ঝড় কালবৈশাখী (Kalbaisakhi Storm) আগামী সপ্তাহেই দক্ষিণবঙ্গ জুড়ে দাপিয়ে বেড়াতে পারে বলে হাওয়া অফিসের তরফ থেকে পূর্বাভাসে জানানো হয়েছে। এর পাশাপাশি রাজ্যজুড়ে ইতিমধ্যেই বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। একটি অক্ষরেখা উত্তর প্রদেশ থেকে মহারাষ্ট্র পর্যন্ত বিস্তৃত রয়েছে। সেই অক্ষরেখার প্রভাব দক্ষিণবঙ্গের উপর পড়বে বলে মনে করছে হাওয়া অফিস।

এই অক্ষরেখার প্রভাবেই শুক্রবার বৃষ্টির দেখা মেলে বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান সহ বিভিন্ন জেলায়। এই অক্ষরেখার প্রভাবেই শনিবার বৃষ্টি হতে পারে রাজ্যের ১০ জেলায়। শনিবার যে সকল জেলায় বৃষ্টির দেখা মিলতে পারে সেই সকল জেলাগুলি হল পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, মালদা ও দুই দিনাজপুর। যদিও কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই বলা হলেও শুক্রবার বৃষ্টির দেখা মেলে। তবে কলকাতা এবং উপকূলীয় জেলাগুলি মেঘলা থাকবে।

রবিবার থেকে আকাশ পরিষ্কার হবে বলে হাওয়া অফিসের তরফ থেকে পূর্বাভাসে জানানো হয়েছে। আর তারপরেই আগামী সপ্তাহে সম্ভাবনা রয়েছে কালবৈশাখীর। বুধবার কলকাতা সহ উত্তর ও দক্ষিণবঙ্গ জুড়ে কালবৈশাখীর দেখা মিলবে বলে পূর্বাভাসে জানাচ্ছে হাওয়া অফিস। বুধবার উত্তর এবং দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভাবনার কথাও জানানো হয়েছে।

গত বছর চৈত্র মাস জুড়ে কালবৈশাখীর দেখা পাওয়া যায়নি। তবে এই বছর হাওয়া অফিসের তরফ থেকে যে পূর্বাভাস দেওয়া হচ্ছে তাতে আগামী সপ্তাহেই কালবৈশাখীর দেখা মিলতে পারে। এর ফলে গত বছরের হাপিত্যেস এবার ফাগুন শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই দূর হবে বঙ্গবাসীদের।