শুধু কাগজপত্র ঠিক রাখাই নয়, গাড়িতে জোরে গান বাজালেও হতে পারে বিপুল জরিমানা

নিজস্ব প্রতিবেদন : বর্তমান সময়ে বাড়িতে বাড়িতে টু হুইলারের পাশাপাশি জায়গা করে নিয়েছে ফোর হুইলার। আর এই সকল যানবাহন রাস্তায় বের করার সময় কাগজপত্র ঠিক রাখার পাশাপাশি পথ নিরাপত্তা সম্পর্কিত সমস্ত নিয়ম মেনে চলতে হয়। এর পাশাপাশি আরও বেশ কিছু নিয়ম-কানুন (Motor Vehicle Act) রয়েছে যেগুলি অনেকের কাছেই অজানা। তার মধ্যে একটি নিয়ম হল গাড়িতে জোরে গান বাজানো।

চারচাকা অথবা অন্য কোন বড় গাড়িতে এক জায়গা থেকে অন্য জায়গায় সফর করার সময় যাত্রীদের বিনোদনের জন্য গান বাজাতে দেখা যায়। কিন্তু এই গান বাজানোর ক্ষেত্রেও নিয়ম মেনে চলতে হয়। আর সেই নিয়ম না মানলে বিপুল পরিমাণ অর্থ জরিমানা হিসাবে দিতে হয় গাড়ির চালক অথবা মালিককে।

মোটর ভেহিকেল অ্যাক্ট অনুযায়ী, রোড সেফটি অথবা শব্দ দূষণ সংক্রান্ত নিয়ম লঙ্ঘন হলে যানবাহনের বিরুদ্ধে মামলা রুজু করতে পারে পুলিশ। এছাড়াও বিভিন্ন যানবাহন থেকে বিকট শব্দ বের হওয়ার ক্ষেত্রেও পুলিশ চাইলে তাদের বিরুদ্ধে মামলা রুজু করতে পারে। এই সকল ক্ষেত্রে জরিমানার পরিমাণ বিপুল।

মোটর ভেহিকেল অ্যাক্ট ১৯৮৮ এর ১৯০(২) ধারা অনুযায়ী যদি কোন দুই চাকা অথবা চার চাকার গাড়ির ক্ষেত্রে শব্দ দূষণ বা বায়ু দূষণের মতো কোনো ঘটনা ঘটে তাহলে ১০০০০ টাকা জরিমানা দাবি করা যেতে পারে বিপুল পরিমাণ এই অর্থ জরিমানার পাশাপাশি গাড়ি চালকের ড্রাইভিং লাইসেন্স তিন মাসের জন্য বাতিল করা হয়।

গাড়িতে জোরে গান বাজানোর ক্ষেত্রেও একই নিয়ম রয়েছে। সেক্ষেত্রে যদি কেউ জোরে গান বাজানোর ক্ষেত্রে নিয়ম লঙ্ঘন করেন তাহলে প্রথম দফায় তাকে অল্প অর্থ জরিমানা করা হয় এবং একই কাজ পুনরায় করা হলে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এর পাশাপাশি চালকের লাইসেন্স তিন মাসের জন্য বাতিল করা হতে পারে।