বর্তমানের হিন্দি সিনেমার গান শোনার যোগ্য নয়, বেফাঁস মন্তব্য কুমার শানুর

কুমার শানু (Kumar Sanu) বরাবরই রাখঢাক করে কথা বলা পছন্দ করেন না। যখন যা মনে হয় স্থান কাল পাত্র বিবেচনা না করেই বলে দেন সে কথা। এই যেমন সম্প্রতি এক সাক্ষাৎকারে এক বেফাঁস মন্তব্য করে বসলেন তিনি। তিনি বললেন আজকালের হিন্দি সিনেমার গান নাকি শোনার যোগ্যই নয়।

গায়ক কুমার শানুকে (Kumar Sanu) বলা হয় সুরের রাজা। নব্বইয়ের দশকে উপহার দিয়েছেন একের পর এক হিট। কলকাতায় সঙ্গীতশিল্পী পরিবারে জন্ম তাঁর। মধু-মাখা কণ্ঠ দিয়ে শ্রোতাদের মুগ্ধ করেছেন বারংবার। প্রেমে পড়া থেকে প্রেমে ছ্যাঁকা খাওয়া, সর্বত্রই তাঁর গান মলমের মতো কাজ করেছে। নব্বইয়ের দশকে শানু যতীন-ললিত (Jatin-Lalit), আনু মালিক (Anu Malik), নাদিম-শ্রাবণ (Nadeem-Shravan), আনন্দ-মিলিন্দের (Anand-Milind) সুরে একাধিক কাজ করেছেন। সেই সময় তার গলায় শোনা গিয়েছে একাধিক হিট গান (Hit Song)।

সম্প্রতি এই সাক্ষাৎকারে কুমার শানু জানান, বর্তমানের কোনও গানই তিনি শোনেন না। কারণ সেগুলো শোনার যোগ্যই নয়। লতা মঙ্গেশকর, মহম্মদ রফি, কিশোর কুমারদের গান থাকে তাঁর প্লে লিস্টে। এছাড়া কিছু ইংরেজি গানও শোনেন। গায়ক আরও বলেন, আজকালকার গান গুলো ঠিক গান না, ওগুলো শোনার যোগ্যও না। তাই না তিনি সেগুলো শোনেন না। তবে সেগুলোর ব্যাপারে খোঁজ রাখেন।

তিনি এও বলেন, নিজের গান নাকি নিজেই শোনেন না তিনি। ব্যাপারটা শুনে হয়তো সকলের অবাক লাগবে, কিন্তু এটাই সত্যি। তিনি নিজের গাওয়া গান দ্বিতীয় বার আর নিজে শোনেন না। বাড়ির অন্য সদস্যরা মাঝে মধ্যেই তার গান চালায় কিন্তু তিনি নিজে থেকে কখনোই নিজের গান চালান না।

এর কারণ হিসেবে কুমার শানু জানান, তার সবসময় মনে হয়, হয়তো নিজের গানেরই কিছু ভুল তিনি ধরে ফেলবেন। তারপর সেটা তাকে তাড়িয়ে নিয়ে বেড়াবে। তাই তার নিজের গান শুনতেও ভয় করে। তিনি বলেছেন মানুষ তিন দশক ধরে তার গান শুনছেন, সেটা তার জন্য অনেক। আর তার জন্য তিনি ভীষণ ভাবে সকলের কাছে কৃতজ্ঞ।