গড়তে চলেছে ইতিহাস, প্রথমবার গঙ্গার নিচে চলবে মেট্রো, এই দিন শুরু হচ্ছে মহড়া

নিজস্ব প্রতিবেদন : ভারতীয় রেল (Indian Railways) রেল পরিষেবা দেশের বিভিন্ন জায়গায় পৌঁছে দেওয়ার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে আসছে। এর পাশাপাশি মেট্রো পরিষেবা (Metro Rail) যাতে আরও উন্নত হয় তার জন্য অক্লান্ত পরিশ্রম করছে রেল। সেই রকমই এবার মেট্রো রেলের তরফ থেকে কলকাতার বুকে গড়তে চলেছে ইতিহাস।

খুব তাড়াতাড়ি গঙ্গার নিচ দিয়ে ছুটতে শুরু করবে মেট্রো। কাজ শেষ হওয়ার পাশাপাশি খুব তাড়াতাড়ি মহড়া শুরু হবে। গঙ্গার নিচ দিয়ে মেট্রো পরিষেবা চালু হলে কলকাতা এবং হাওড়া দুই বন্ধু শহরের মধ্যে তৈরি হবে নতুন যোগসূত্র। শুধু তাই নয় মেট্রো রেলের এমন প্রয়াস গোটা দেশে নজির তৈরি করবে।

মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, আগামী ৯ এপ্রিল গঙ্গার নিচ দিয়ে মেট্রো চলাচল মহড়া শুরু হবে। গঙ্গার নিচে দিয়ে মেট্রো চলাচলের মহড়া শুরু হয়ে যাওয়ার পর শুধু সময়ের অপেক্ষা বাণিজ্যিকভাবে মেট্রো চলাচলের জন্য। তবে বাণিজ্যিকভাবে মেট্রো চলাচলের জন্য মহড়া কতটা সফল হচ্ছে তার দিকে তাকিয়ে মেট্রো কর্তৃপক্ষ।

মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত নতুন মেট্রো রুট খুলে দেওয়ার আপ্রাণ চেষ্টা চালানো হচ্ছে। যেখানে সুরঙ্গ করে মেট্রো চলাচলের জন্য রাস্তা করা হচ্ছে সেখানে জলের ১৩ মিটার নিচে রয়েছে নদী তট। আর ১৩ মিটার গভীরে করা হয়েছে টানেল। গঙ্গার তল দিয়ে যাতায়াত করা মেট্রো নিঃসন্দেহে বিজ্ঞানের বিরাট অবদান। গোটা দেশে আর কোথাও এমন মেট্রো পরিষেবা নেই।

তবে বাণিজ্যিকভাবে পরিষেবা পাওয়ার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে কলকাতা, হাওড়া সহ রাজ্যের বাসিন্দাদের। কারণ মেট্রো রেল কর্তৃপক্ষ চাইছে অন্ততপক্ষে ছয় মাস বিভিন্ন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করতে। সমস্ত ধরনের পরীক্ষা-নিরীক্ষা করার পর চূড়ান্ত অনুমোদনের পরই কলকাতা হাওড়া মেট্রো পরিষেবা সাধারণ মানুষদের জন্য খুলে দেওয়া হবে।