Reserve Bank of India: ২০০০ টাকা বাতিল নিয়ে ঠিক কী জানাল RBI, রইল ১১ পয়েন্ট

RBI circulated a guideline for demonetize 2000 rupee note: আরবিআই এর ১৯৩৪ এর ২৪(১) ধারা অনুযায়ী ২০১৬ সালে সম্পূর্ণরূপে বাতিল করা হয়েছিল প্রচলিত ৫০০ ও ১০০০ টাকার নোটগুলি। উক্ত সময় থেকেই নব প্রচলিত ২০০০ টাকার নোট নিয়ে গোলযোগ সৃষ্টি হয়েছিল। তাই আবারও ২০২৩ সালের ১৯ শে মে চলতি ২০০০ টাকার নোটগুলিকে বাতিল বলে ঘোষণা করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) তরফ থেকে।

তবে বাতিল বলে ঘোষণা হলেও এখনই বাজার থেকে রাতারাতি ২০০০ টাকার নোটগুলি তুলে নিচ্ছে না রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেক্ষেত্রে আরবিআই (Reserve Bank of India) জানিয়েছে আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে নিকটবর্তী যেকোনো ব্যাংকের শাখায় গিয়ে হাতে থাকা দু হাজার টাকার নোট গুলিকে জমা অথবা বদলে দিতে পারবেন সাধারণ মানুষ। সেই বিষয়ে আরবিআই (Reserve Bank of India) এর পক্ষ থেকে একটি গাইডলাইন ও জারি করা হয়েছে। উক্ত গাইডলাইনের সংক্ষিপ্ত রূপ নিচে প্রকাশ করা হলো।

১. ২০১৮-১৯ এর থেকে সম্পূর্ণরূপে এই ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়েছিল।

২. ২০১৭ সালের মার্চের পূর্বেই ২০০০ টাকার ব্যাঙ্কনোটের প্রায় ৮৯% জারি করা হয়েছিল। এই নোটগুলির আনুমানিক জীবনকাল ৪-৫ বছর পর্যন্ত বজায় থাকে। এই ব্যাঙ্কনোট মোট মূল্য মার্চ পর্যন্ত সর্বোচ্চ ৬.৭৩ লক্ষ কোটি থেকে কমেছে। এটাও লক্ষ্য করা গেছে যে এটি লেনদেনের জন্য মূল্য সাধারণত ব্যবহৃত হয় না।

৩. উক্ত আলোচনার ভিত্তিতে এবং “ক্লিন নোট পলিসি” অনুসরণে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ২০০০ টাকার নোট প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে।

৪. ২০০০ টাকার নোটগুলি আইনি দরপত্র হিসাবে আপাতত চলতে থাকবে৷

৫. আরবিআই এর সিদ্ধান্ত অনুসারে গ্রাহকেরা মূল ব্যাংকের অথবা ব্যাংকের যে কোনো শাখাতে ২০০০ এর নোট জমা করতে পারবে। এর জন্য কোন বিধিনিষেধ, আইন বা শর্তাবলী প্রযোজ্য নয়।

৬. এক জন ব্যক্তি ২০,০০০ হাজার পর্যন্ত প্রতিদিন ২০০০ টাকা জমা করতে পারবেন।

৭. অপারেশনাল সুবিধা নিশ্চিত করতে এবং নিয়মিত সমস্যা এড়াতে ব্যাঙ্ক শাখার নোট বদলের কার্যক্রম ২৩ মে, ২০২৩ থেকে শুরু করা হবে। ২০০০ টাকার নোটের বদলে প্রদান করা হবে একই অঙ্কের অন্য নোট।

৮. জনসাধারণের সুবিধার্থে ব্যাংকগুলিতে এই ২০০০ নোটের বদলি সময়সীমা ৩০ শে সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত করা হয়েছে।

৯. ২৩ শে মে, ২০২৩ থেকে ২০০০ ব্যাঙ্কনোট বিনিময়ের সুবিধা আরবিআই এর ১৯ টি আঞ্চলিক অফিসেও (ROS) প্রদান করা হবে।

১০. ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক সমস্ত ব্যাঙ্কগুলিকে ২০০০ এর নোট ইস্যু করা বন্ধ করার পরামর্শ দিয়েছে।

১১. জনসাধারণের সুবিধার্থেই নোট ব্যাঙ্ক কর্তৃক পরিবর্তনের সময়সীমা ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ পর্যন্ত করা হয়েছে। এছাড়া আরবিআই এর ওয়েবসাইটে গেলে বিস্তারিত জানা যাবে।