যতক্ষণ থাকবেন ততক্ষণ গুণতে হবে টাকা, বদলে গেল কলকাতার হোটেল ভাড়ার নিয়ম

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : হোটেল ভাড়ায় (Hotel Rent) কলকাতায় চালু হয়ে গেল নতুন নিয়ম। নতুন যে নিয়ম চালু করা হয়েছে তাতে উপকৃত হবেন সাধারণ মানুষেরা। কারণ এ যাবত হোটেল ভাড়ার ক্ষেত্রে যে নিয়ম ছিল তাতে অল্প সময়ের জন্য কেউ থাকলেও তাকে পুরো দিনের ভাড়া দিতে হতো। বহু ক্ষেত্রেই দেখা গিয়েছে বহু মানুষ শুধু রাতটুকু থেকেই সারাদিনের ভাড়া দিয়েছেন, আবার অনেকেই রয়েছেন যাদের কেবলমাত্র ৩-৪ ঘন্টার জন্য থেকেই পুরো দিনের ভাড়া দিতে হয়েছে।

Advertisements

কিন্তু এবার কলকাতায় হোটেল বুকিং করার ক্ষেত্রে পরিবর্তন আসাই সাধারণ মানুষদের অনেক খরচ কম বহন করতে হবে। মানুষের প্রয়োজন এবং দ্রুত জীবনধারার সঙ্গে পাল্লা দিয়ে কলকাতায় এবার অল্প সময়ের জন্যও হোটেল বুকিং করা যাবে। এক্ষেত্রে যতক্ষণ হোটেলে থাকবেন ঠিক সেই অনুপাতে আপনাকে পেমেন্ট দিতে হবে। অর্থাৎ আগে যেখানে অল্প সময়ের জন্য থাকলেও সারাদিনের টাকা দিতে হতো, তা আর দিতে হবে না।

Advertisements

অনেকেই রয়েছেন যারা বছরের বিভিন্ন সময় বিভিন্ন জায়গা যাতায়াত করে থাকেন। কিন্তু অল্প সময়ের জন্য তাদের যাতায়াতের মাঝেও প্রয়োজন পড়ে বিশ্রাম নেওয়ার। এক্ষেত্রে হোটেলে উঠলে সারাদিনের ভাড়া লাগবে এই ভয়ে অনেকেই তা করেন না। এই সকল সমস্যা এবং বাড়তি টাকা খরচ থেকে সাশ্রয় জোগাবে নতুন এই ব্যবস্থা। ইতিমধ্যে অনলাইন বিভিন্ন ওয়েবসাইট থেকে এই ধরনের হোটেল বুকিং পরিষেবা দেওয়া হচ্ছে।

Advertisements

যে সকল ওয়েবসাইট থেকে ঘন্টা হিসেবে হোটেল বুকিং করার সুবিধা দেওয়া হচ্ছে সেগুলির মধ্যে অন্যতম একটি হলো https://www.mistay.in। ওয়েবসাইট ছাড়াও এই সংস্থার একটি অ্যাপ রয়েছে। যেখান থেকে আপনি ঘন্টা হিসাবে হোটেল বুকিং করে নিজের টাকা সাশ্রয় করতে পারবেন। এছাড়াও রয়েছে brevistay. এই সকল ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে জানা যাচ্ছে, তাদের ওয়েবসাইট থেকে চিংড়িঘাটা, সল্টলেক, এসপ্ল্যানেড, চিনারপার্ক, মুকুন্দপুর, পার্ক সার্কাস সহ কলকাতার বিভিন্ন জায়গায় হোটেল বুকিং করা যাবে।

ওয়েবসাইটের বিভিন্ন তথ্য থেকে জানা গিয়েছে, বিলাস বহুল যে সকল হোটেলে থাকার জন্য সারা দিনে ২৫০০ টাকা খরচ করতে হয় সেই জায়গায় এই সকল ওয়েবসাইট থেকে ঘন্টা হিসেবে হোটেল বুকিং করলে তিন ঘন্টায় খরচ পড়বে ৭৯৯ টাকা। এইরকম অনেক ক্ষেত্রেই টাকা সাশ্রয় করার সুযোগ রয়েছে। তবে সময়ের পরিপ্রেক্ষিতে বহু সময় এই সকল হোটেলগুলির ভাড়া কম বেশি হয়ে থাকে। যে কারণে হোটেল বুকিংয়ের সময় ওয়েবসাইট সহ বিভিন্ন জায়গায় ভালোভাবে নজর রাখতে হবে।

Advertisements