Kashmir Travel Tips: পুজোয় সপরিবারে কাশ্মীর ঘুরতে যাবেন! এই ৬ জিনিস খেয়াল না রাখলে চাপ!

Prosun Kanti Das

Published on:

Advertisements

Know some essential tips before visiting Kashmir for Puja: সামনেই আসছে পুজোর ছুটি, আর ছুটি মানেই ঘুরতে যাওয়া নিয়ে নানারকম প্ল্যান। অনেকেই পুজোর ছুটিতে কাশ্মীর যাওয়ার প্ল্যান করেছেন। কেউ জীবনে প্রথমবার কাশ্মীর যাচ্ছেন, আবার কারো এর আগেও ঘোরা হয়ে গিয়েছে ভূস্বর্গ। কিন্তু কাশ্মীরের সৌন্দর্যকে প্রতিবারই নতুনরূপে দেখা যায়। আপনি যদি পুজোর ছুটিতে কাশ্মীর যাওয়ার সিদ্ধান্ত নেন তাহলে অবশ্যই কিছু বিষয় মাথায় রাখতে হবে (Kashmir Travel Tips)।

Advertisements

আপনি কি প্রথমবার কাশ্মীর যাচ্ছেন? তাহলে অবশ্যই লিস্টে রাখুন কিছু বিশেষ জায়গা (Kashmir Travel Tips) যেমন, পাটনিটপ, পহেলগাঁও, গুলমার্গ, সোনমার্গ, বেতাব ভ্যালি। কিন্তু পর্যটকরা চেনা জায়গার পরিবর্তে উপত্যকার মধ্যে লুকিয়ে থাকা অফবিট জায়গাগুলোতে আজকাল ভিড় জমাচ্ছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো আরু ভ্যালি, ইয়ুসমার্গ, গুরেজ ভ্যালি, লোলাব ভ্যালির মতো জায়গাগুলো। ভারত-পাকিস্তান সীমান্তে অবস্থিত বহু জায়গার সৌন্দর্য মন কেড়ে নেওয়ার মতো। চাইলে ঘুরে আসতেই পারেন সেইসব জায়গায়।

Advertisements

প্রতিটা ঋতুতে উপত্যকাটি যেনো নিজের মতো করে সেজে ওঠে। কাশ্মীরের মাটি দেখলেই মনে হবে কেউ যেনো সবুজ গালিচা বিছিয়ে রেখেছে। শীতকালে আবার অন্যরূপ ধরা পড়ে কাশ্মীরের। তাই কোন সময় আপনি যেতে চান সেটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার উপর। অক্টোবর মাসে কাশ্মীরে শরৎকাল, আবহাওয়া ২০ থেকে ৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ঘোরাফেরা করে। যদি অক্টোবরে কাশ্মীর যান অবশ্যই সঙ্গে নেবেন শীতের পোশাক। দিনে ঠান্ডা না লাগলেও, রাতে জাঁকিয়ে শীত পড়ে কাশ্মীরে। এখানে ঘুরতে গেলে শীতবস্ত্রের পাশাপাশি নিত্য প্রয়োজনের জিনিস সাথে রাখতে হবে (Kashmir Travel Tips)। হাতের কাছে ডাক্তার নাও পেতে পারেন তাই জ্বর, পেট খারাপ, ব্যথার ওষুধপত্র সঙ্গে রাখুন।

Advertisements

কাশ্মীর বেড়াতে গেলে আপনাকে অবশ্যই সাথে রাখতে হবে পরিচয়পত্র (Kashmir Travel Tips)। যদি আপনার ঘোরার তালিকাতে ভারত-পাকিস্তান সীমান্তে অবস্থিত কাশ্মীরের বিভিন্ন জায়গা থাকে, সেক্ষেত্রে আলাদা করে পারমিট করাতে হয়। পরিচয়পত্র এবং অন্যান্য নথি দরকার পড়বে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো কাশ্মীর গেলে একবার কিন্তু ডাল লেকে সময় কাটাতে ভুলবেন না। ডাল লেকে শিকারা ভ্রমণের সুবিধা রয়েছে এবং রাত কাটাতে পারেন হাউসবোটে।

কাশ্মীর গেলেই সেখানকার স্থানীয় খাবার খেয়ে দেখতে হবে। ওয়াজবন কাশ্মীরের ঐতিহ্যবাহী খাবার, আসলে এটি একটি মাল্টি-কোর্স মিল। এতে আপনি রোগান জোশ থেকে শুরু করে জাফরন রাইস সব পাবেন। এসব বাদেও ইকাখনি আর কাওয়া খেয়ে দেখতে পারেন স্বাদ মুখে লেগে থাকবে। এখানে হাতে তৈরি শাল ও ঘর সাজানোর জিনিসপত্র পাওয়া যায়। ঘুরে ঘুরে শপিং করতে পারেন। চাইলে বাড়ির জন্য আমন্ড, কাজু, আখরোট কিনে আনতে পারেন।

Advertisements