Significance of Kaushiki Amavasya: কৌশিকী অমাবস্যায় তারা মাকে তুষ্ট করতে চান! ভুলেও করবেন না এই কাজ

Prosun Kanti Das

Updated on:

Advertisements

To appease Goddess Kaushiki, Kaushiki does not do this on Amavasya: অমাবস্যা তিথি মানেই তন্ত্রচর্চার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। তার মধ্যে কিছু অমাবস্যা পালন গৃহস্থের জন্যও খুবই উপযোগী। কৌশিকী অমাবস্যা তেমনই এক তিথি। কৌশিকী অমাবস্যা হল হিন্দু ধর্মের একটি গুরুত্বপূর্ণ তিথি (Significance of Kaushiki Amavasya)। এই তিথিতে দেবী কৌশিকী বা তারার আবির্ভাব হয়েছিল বলে বিশ্বাস করা হয়। দেবী কৌশিকী হলেন দেবী দুর্গার অন্যতম রূপ। তিনি শুম্ভ-নিশুম্ভ নামক দুই অসুরকে বধ করেছিলেন। কৌশিকী অমাবস্যায় দেবী কৌশিকীকে পূজা করা হয় এবং তাঁর আশীর্বাদ লাভের জন্য প্রার্থনা করা হয়। কৌশিকী অমাবস্যা উপলক্ষে ভক্তের ঢল নামে তারাপীঠ মন্দিরে।

Advertisements

ভাদ্র মাসের কৌশিকী অমাবস্যা তিথিতেই ধরাধামে অবতীর্ণ হয়েছিলেন দেবী তারা। সেই কারণেই এদিন বিশেষ কিছু নিয়ম পালনেই আপনার ভাগ্য বদলাতে পারে। পাশাপাশি এমন কিছু কাজও রয়েছে যা ভুলেও করা উচিত নয় এই বিশেষ দিনে। প্রতি মাসেই অমাবস্যা তিথি আসে এবং তার কিছু বৈশিষ্ট্য আছে। তবে কৌশিকী অমাবস্যার গুরুত্ব সবার থেকে আলাদা (Significance of Kaushiki Amavasya)। আসুন জেনে নিই কোন কোন জিনিস ভুলেও করা উচিত নয়।

Advertisements

মিথ্যা বলা হল একটি পাপ কাজ এবং মিথ্যা বললে দেবী কৌশিকী রুষ্ট হন। তাই ভুলেও এইদিন মিথ্যা কথা বলবেন না। কৌশিকী অমাবস্যায় কাউকে কষ্ট দেওয়া উচিত নয়। কাউকে কষ্ট দিলে দেবী কৌশিকী রুষ্ট হন এবং শাস্তি দেন। এই বিশেষ দিনে খারাপ কাজ করা উচিত নয়। খারাপ কাজ করলে দেবী কৌশিকী রুষ্ট হন। কৌশিকী অমাবস্যায় মাছ মাংস খাওয়া উচিত নয়। এইদিন ভাত না খাওয়াই ভালো।

Advertisements

কৌশিকী অমাবস্যার পুণ্য তিথিতে (Significance of Kaushiki Amavasya) শুধুমাত্র নিজেকে পূজা করা উচিত নয়। অন্যদেরও পূজা করা উচিত। এইদিন দেবীকে তুচ্ছ করা উচিত নয়। দেবীকে তুচ্ছ করলে দেবী কৌশিকী রুষ্ট হন। কৌশিকী অমাবস্যায় এই কাজগুলি কখনই করা উচিত না। যারা মন দিয়ে এই দিনটি পালন করেন তারা দেবীর আশীর্বাদ লাভ করে।

গুরুত্বপূর্ণ এই তিথিতে (Significance of Kaushiki Amavasya) দেবী কৌশিকীকে পূজা করা হয় এবং তাঁর আশীর্বাদ লাভের জন্য প্রার্থনা করা হয়। কৌশিকী অমাবস্যার গুরুত্ব হলো, এই তিথিতে দেবী কৌশিকীকে পূজা করলে সকল দুঃখ-কষ্ট দূর হয়। এছাড়াও দেবীর পূজা করলে সকল মনোবাঞ্ছা পূরণ হয়। সকল শুভ কাজের জন্য আশীর্বাদ লাভ করা যায় যদি দেবীর পূজা করা যায়। এই পূজায় দেবী কৌশিকীকে বিভিন্ন ধরনের ফল, ফুল, মিষ্টি, নৈবেদ্য প্রদান করা হয়। এছাড়াও, দেবী কৌশিকীকে পূজা করার সময় বিভিন্ন মন্ত্র জপ করা হয়। আসলে দুষ্টের দমন করে সত্যের প্রতিষ্ঠা করাই দেবীর উদ্দেশ্য। তাই তাঁর ভক্তরাও যেন সর্বদা সত্যের পথে থাকেন এমনটাই চান দেবী।

Advertisements