পুজোর আগেই বাড়বে সরকারি কর্মচারীদের DA! টাকার পরিমাণ কত জেনে নিন

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : সরকারি কর্মচারীদের বেতনের সঙ্গে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল DA। বাজারে জিনিসপত্রের দাম বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে সরকারি কর্মচারীদের ভাতা অর্থাৎ ডিএ বৃদ্ধি করা হয়। অনেক ক্ষেত্রেই সরকারি কর্মচারীদের যে দাবি-দাওয়া থাকে সেই অনুযায়ী তারা ভাতা বৃদ্ধি পান না। এই তারতম্য বহু রাজ্যের ক্ষেত্রে রয়েছে, তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা (Central Government Employees) অনেক সুবিধা পেয়ে থাকেন ভাতার ক্ষেত্রে।

হাতে আর মাত্র কয়েকটা দিন তারপরেই অক্টোবর মাস। এমনিতেই সেপ্টেম্বর অক্টোবর মাস হল উৎসবের মাস। এই মাসগুলিতে যেমন বাঙ্গালীদের সবচেয়ে বড় উৎসব দুর্গা পুজো রয়েছে, ঠিক সেরকমই আবার দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান রয়েছে। যে কারণে উৎসবের মাসে পা রাখার আগে এখন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা অধীর আগ্রহে বসে রয়েছেন তাদের ডিএ বৃদ্ধি ঘোষণার জন্য।

যদিও এখনো পর্যন্ত কেন্দ্র সরকারের তরফ থেকে ডিএ বৃদ্ধি ঘোষণার দিন জানানো হয়নি। তবে এই ডিএ যেদিনই বৃদ্ধি করার ঘোষণা করা হোক না কেন তা চলতি বছর ১ জুলাই থেকে কার্যকর হয়ে যাবে। বর্তমান বাজার মূল্যের দিকে তাকিয়ে কর্মচারী সংগঠনগুলির তরফ থেকে এবার ৪ শতাংশ দিয়ে বৃদ্ধির দাবি তোলা হয়েছিল। যদিও কেন্দ্রের তরফ থেকে ৩ শতাংশ ডিএ বৃদ্ধি করা হতে পারে বলে জানা যাচ্ছে। আর এই ডিএ বৃদ্ধির ঘোষণা হলেই বর্ধিত ডিএ’র পরিমাণ দাঁড়াবে ৪৫ শতাংশ।

এক্ষেত্রে যদি দেখা যায় কোন সরকারি কর্মচারী প্রতি মাসে ৫০ হাজার টাকা বেতন পেয়ে থাকেন এবং তার মূল বেতন ১৫ হাজার টাকা হয়ে থাকে তাহলে তিনি ৪২ শতাংশ ডিএর হারে ৬৩০০ টাকা ডিএ পাবেন। এক্ষেত্রে ৩ শতাংশ ডিএ বৃদ্ধির পর অর্থাৎ যখন তার ৪৫ শতাংশ হয়ে দাঁড়াবে তখন তিনি পাবেন ৬৭৫০ টাকা। অর্থাৎ আগের তুলনায় ৪৫০ টাকা বাড়বে।

ডিএ প্রতি মাসে শ্রম ব্যুরো দ্বারা প্রকাশিত শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ গ্রাহক মূল্য সূচক (CPI-IW) এর ভিত্তিতে তৈরি করা হয়। জুলাই ২০২৩-এর জন্য সর্বভারতীয় CPI-IW ৩.৩ পয়েন্ট বেড়ে ১৩৯.৭ এ পৌঁছেছে। যে কারণে কর্মচারীদের তরফ থেকে ৪ শতাংশ দিয়ে বৃদ্ধি করার দাবি তোলা হয়েছিল।