Kolkata-Siliguri bus service: ট্রেন না পেলেও চিন্তা নেই, এবার রকেট বাসে যাবে উত্তরবঙ্গ! জানুন সময় ও ভাড়া

Prosun Kanti Das

Published on:

Advertisements

NBSTC will run AC-Rocket buses on Kolkata-Siliguri route: বাঙালি সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো আর মাত্র কয়েকদিন বাকি। রাস্তাঘাটে ভিড় জমতে শুরু করেছে, অনেকের কেনাকাটা প্রায় শেষ। আবার অনেকে পুজোয় কী করবেন তারও পরিকল্পনা সেরে ফেলেছেন। কেউ কেউ পুজোর ছুটি কদিন বাইরে থেকে ঘুরে আসার প্ল্যান করছেন। বাঙালিরা পুজোর ছুটিতে বেশিভাগ সময় দার্জিলিং, সিকিম কিংবা কোনো পাহাড়ি এলাকায় ভ্রমণের পরিকল্পনা করেন। ছুটির কয়েকটা দিন পরিবার নিয়ে পাহাড়ের কোলে কাটিয়ে আসেন (Kolkata-Siliguri bus service)।

Advertisements

এবারের পুজোর ছুটিতে আপনার কী পরিকল্পনা? আপনিও কী দার্জিলিং বা উত্তরবঙ্গে ভ্রমণের পরিকল্পনা করছেন? তবে এই প্রতিবেদন আপনার জন্য। ইতিমধ্যে দার্জিলিংয়ের প্রত্যেকটি হোটেল ও হোম স্টেগুলি হাউজফুল। ফলে অনেক পর্যটক এই মুহূর্তে দার্জিলিংয়ে থাকার মতো কোনো হোটেল পাচ্ছেন না। এদিকে ট্রেনের টিকিটও সব বুক। হাজার খুঁজলেও পাওয়া যাচ্ছেনা ট্রেনের টিকিট। এমন পরিস্থিতিতে কলকাতা-শিলিগুড়ি রুটে (Kolkata-Siliguri bus service) এসি-রকেট বাস নামানোর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।

Advertisements

পর্যটকদের কথা মাথায় রেখে নতুন ব্যবস্থা গ্রহণ করল রাজ্য সরকার। এতে করে অনেকেই পুজোর ছুটিতে দার্জিলিং যাওয়ার পরিকল্পনা সফল করতে পারবেন। ট্রেনের সমস্যা মেটাতে রাজ্য সরকারের উদ্যোগে কলকাতা-শিলিগুড়ি রুটে (Kolkata-Siliguri bus service) চালু করা হচ্ছে এসি রকেট বাস। দার্জিলিং গামী পর্যটকদের চাপ কমাতেই এমন উদ্যোগ। এসি বাসের ভাড়া পড়বে ১,২৪৫ টাকা। এই বাসে করে কলকাতা থেকে শিলিগুড়ি পৌঁছাতে সময় লাগবে মোট ১১ ঘন্টা।

Advertisements

গত মঙ্গলবার ডিপোয় পাঠানো হয়েছে এসি-রকেট বাস। কলকাতা থেকে একটি ও শিলিগুড়ি থেকে একটি বাস ছাড়বে। একটি বাস রিজার্ভ রাখা হবে। প্রয়োজন অনুযায়ী ছাড়া হবে। এই বাস মাঝে কৃষ্ণনগর, বহরমপুর, ফরাক্কা, মালদা, রায়গঞ্জ ও ইসলামপুরে থামবে। যাত্রী পেলেই যাত্রা শুরু করবে এসি-রকেট বাস। এসি বাস ছাড়াও কলকাতা থেকে শিলিগুড়ি রুটে (Kolkata-Siliguri bus service) নামানো হয়ে নন-এসি বাসও। এই রুটে মোট পাঁচটি স্পেশাল নন-এসি বাস চলবে, যার ভাড়া পড়বে ৪৫০ টাকা। এছাড়া এই রুটে যেমন রকেট বাস চলে, তেমনই চলবে।

উত্তরবঙ্গমুখী পর্যটকদের চাপ কমাতে কলকাতা-শিলিগুড়ি রুটে (Kolkata-Siliguri bus service) এসি-রকেট বাস নামানোর উদ্যোগ নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের। এ বিষয়ে এনবিএসটিসি-র চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানিয়েছেন, “উত্তরবঙ্গের বিভিন্ন এলাকা থেকে কলকাতা রুটে দিনে সাতটি বাস চালানো হয়। পুজোর সময় তা বেড়ে দাঁড়াবে ১২টিতে। সাধারণভাবে শিলিগুড়ি থেকে সন্ধ্যা ৭টার পর আর কলকাতার বাস পাওয়া যায় না। কিন্তু পুজোর সময় রাত ১১টা পর্যন্ত তা পাওয়া যাবে। এর ফলে পুজোর সময় কলকাতা ও শিলিগুড়ি (Kolkata-Siliguri bus service) থেকে যাত্রীদের উভয় দিকে যাতায়াত করতে অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।”

Advertisements