Cusco River: জলের রঙ রক্তের মত লাল, কী কারণ, কোথায় বয়ে যায় এই নদী

Prosun Kanti Das

Published on:

Advertisements

Cusco River whose water color is red like blood: পৃথিবীতে এমন অনেক অজানা ও রহস্যময় স্থান রয়েছে যা মানুষের কৌতূহলকে জাগিয়ে তোলে। বহু স্থান এমন আছে যার সম্পর্কে সবাই জানে না। এমনই একটি রহস্যময় স্থান হল দক্ষিণ আমেরিকার দেশ পেরুর কুজকো নদী (Cusco River)। এই নদীর জল বছরের কয়েক মাসই টকটকে লাল রঙের থাকে, যা দেখে মনে হয় যেন নদীতে রক্ত বইছে। সেই কারণে একে রক্তের নদীও বলা হয়ে থাকে।

Advertisements

সাধারণত নদীর জলের রং কি হয়? আপনাকে প্রশ্ন করলে আপনি কি বলবেন যে নীল অথবা কর্দমাক্ত। যদি কোনো নদী বেশি দূষিত হয় তাহলে তার রং হবে কালো। কিন্তু কোন নদীর রং লাল হয় সেইটা আশা করি কেউ কখনো শোনেনি। কেন এরকম অদ্ভুত রং দেখা যায় পেরুর এই নদীটিতে (Cusco River)? চলুন জেনে নিই আসল কারণটি।

Advertisements

একটি প্রতিবেদনের মাধ্যমে জানা যায় যে, এই নদীটি আসলে কোথায় অবস্থিত এবং এরকম রং হবার আসল কারণ। নদীটি পেরুর কাঞ্চিস প্রদেশের ভিলকানোটা পর্বতমালার মধ্য দিয়ে প্রবাহিত হতে দেখা যায়। আপনি আজকাল কুজকো নদীর (Cusco River) ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রায়ই ভাইরাল হতে দেখা যায়। না দেখলে আপনি বিশ্বাস করতে পারবেনা যে এই নদীর জলের রং লাল।

Advertisements

নদীতে(Cusco River) কেনো লাল রং বয়ে যায়? বছরের বাকি সময় নীল থাকলেও কয়েক মাস লাল রং থাকে। অনেকেই কিন্তু জানে না এর আসল কারণ। এই রহস্যের আসল কারণ লুকিয়ে আছে নদীটির অবস্থানের উপর। কুজকো নদী যে এলাকাটি দিয়ে প্রবাহিত হয় তা বেলেপাথরের জন্য পরিচিত। এই পাথরগুলো আসলে বেলেপাথর। সাধারণত এই নদীটি শুধুমাত্র বর্ষাকালে রক্তের মতো লাল দেখায়। পেরুর কুস্কোতে অবস্থিত নদীটি স্থানীয়দের কাছে পুকামায়ু নামে পরিচিত।

সূত্রের মাধ্যমে জানা যায়, যে জায়গা দিয়ে এই নদী প্রবাহিত হয়, সেই জায়গা খনিজ পদার্থে সমৃদ্ধ। সেই জন্য নদীর স্থানে আয়রন অক্সাইডের পরিমাণ বেশ বেশি। এটি বাতাসের অক্সিজেনের সাথে বিক্রিয়া করে লাল রঙ ধারণ করে। বর্ষাকালে নদীর জলের সাথে আয়রন অক্সাইড যুক্ত মাটি দ্রবীভূত হয়ে নদীর জলের সাথে মিশে যায়। এই কারণে নদীর জল লাল হয়ে যায়। পুকামায়ু নদীর জলের লাল রঙের তীব্রতা বর্ষাকালের সময় সবচেয়ে বেশি হয়। কারণ বর্ষাকালে নদীর জলের প্রবাহ বেশি থাকে এবং আয়রন অক্সাইড যুক্ত মাটি দ্রবীভূত হওয়ার পরিমাণও বেশি হয়। সবুজে ঘেরা জঙ্গলের মধ্যে লাল রঙের নদীর জল দেখে পর্যটকদের মনে হয় যেন রক্তনদী দেখছেন তাঁরা। এই আকর্ষণে বর্ষাকালে এখানে প্রচুর পর্যটক আসে। অদ্ভুত সুন্দর এই নদীর উৎপত্তি পালকোয়া রেইনবো মাউন্টেন উপত্যকা থেকে। বিশ্বের পর্যটকদের জন্য নদীটি হলো এক অমোঘ আকর্ষণ।

Advertisements