Lunar eclipse on Kojagori: কোজাগরী লক্ষ্মী পুজোতেই গ্রাস হবে চাঁদ! আপনি দেখতে পাবেন সেই গ্রহণ

Prosun Kanti Das

Published on:

Advertisements

Here are the details about the Lunar eclipse happening in Kojagari Lakshmi Puja: চলতি বছরের কোজাগরী পূর্ণিমায় বছরের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে (Lunar eclipse on Kojagori)। গোটা দেশ সাক্ষী থাকবে এক মহাজাগতিক ঘটনার। এটি হলো এই বছরের দ্বিতীয় এবং সর্বশেষ চন্দ্রগ্রহণ। মা লক্ষ্মীর আগমনীর দিনেই ঘটতে চলেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ। জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী এই চন্দ্রগ্রহণ কিন্তু অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং এর মাহাত্ম্য অনেক।

Advertisements

বছরের শেষ চন্দ্রগ্রহণ কিন্তু আংশিক হতে চলেছে। ভারতে এই চন্দ্রগ্রহণ হবে ২৮ শে অক্টোবর রাত্রিবেলা (Lunar eclipse on Kojagori)। মেষ রাশি ও অশ্বিনী নক্ষত্রে লাগবে এই গ্রহণ। কখন শুরু হবে এই চন্দ্রগ্রহণ? রাত সাড়ে ১১টা থেকে আংশিক ভাবে ঢাকা পড়তে শুরু করবে পূর্ণিমার চাঁদ। ২৯ অক্টোবর সকাল ১টা ৫ মিনিট (am) থেকে ২টো ২৪ মিনিটে (am) এবং বাংলা মতে ২৮ অক্টোবর রাত পর্যন্ত চলবে গ্রহণ। চন্দ্রগ্রহণ চলবে টানা ১ ঘণ্টা ১৯ মিনিট ধরে। চন্দ্রগ্রহণ হবে রাত একটা পাঁচ মিনিট থেকে।

Advertisements

এটি ২০২৩ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ যা ভারতে দৃশ্যমান হবে। ভারতের বিভিন্ন এলাকাতে মাঝ রাতেই দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। কোজাগরী পূর্ণিমার দিনে ঘটতে চলেছে এই মহাজাগতিক ঘটনাটি (Lunar eclipse on Kojagori)। ভারত ছাড়াও যেসব দেশ থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে সেগুলি হল, ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর ও দক্ষিণ আমেরিকা, অ্যাটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর ও অ্যান্টার্কটিকায়। চন্দ্রগ্রহণ কেন হয় সেই সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা দেওয়া হল, পৃথিবী যখন চাঁদ এবং সূর্যের মাঝখানে থাকে, তখন পৃথিবীর ছায়া চাঁদের পৃষ্ঠে পড়ে, যার ফলে ঝাপসা হয়ে যায় চাঁদের পৃষ্ঠটি। কখনও আবার কয়েক ঘন্টার জন্য চাঁদের পৃষ্ঠ সম্পূর্ণ লাল হয়ে যায়। পৃথিবীর অর্ধেক জুড়ে দেখা যায় প্রতিটি চন্দ্রগ্রহণ।

Advertisements

ভারতে পরবর্তী চন্দ্রগ্রহণ দেখা যাবে ৭ই সেপ্টেম্বর ২০২৫ সালে। ভারতে শেষ সম্পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল ২০২২ সালের ৮ ই নভেম্বর। চাঁদ যখন পৃথিবীর ছায়ার একেবারে নিচে চলে আসে তখনই হয় সম্পূর্ণ চন্দ্রগ্রহণ। আমরা অনেকেই হয়তো জানি না যে চন্দ্রগ্রহণ তিন ধরনের হয় যেমন- পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, আংশিক চন্দ্রগ্রহণ এবং পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ। দিল্লি, নয়ডা এবং পটনায় ০১:০৬ থেকে ০২:২২ পর্যন্ত এই গ্রহণ চলবে। সর্বাধিক গ্রহণের (Lunar eclipse on Kojagori) সময়, চাঁদের প্রায় ১২ শতাংশ পৃথিবীর পেনাম্ব্রা দ্বারা লুকিয়ে থাকবে। এবছর চন্দ্রগ্রহণ ঘটবে মেষ রাশিতে।

এবার জেনে নিন চন্দ্রগ্রহণের সূতক সময়কাল সম্পর্কে। চন্দ্রগ্রহণের সূতক সময়কাল কিন্তু শুরু হয়ে যাবে গ্রহণ লাগার নয় ঘন্টা আগে থেকেই। চন্দ্রগ্রহণের শেষের সাথেই এর সময়কাল শেষ হয়ে যায়। সূতক সময়কাল যখন থেকে শুরু হবে তখন কোনরকম শুভ কাজ অর্থাৎ পুজো করা যাবে না। ভারতে দৃশ্যমান হওয়ার জন্য এর সুতো সময়কাল ভারতেও ধরা হবে। সমস্ত শহরে ২৮ অক্টোবর দুপুর ০২:৫২ মিনিটে শুরু হবে চন্দ্রগ্রহণের সূতক সময়।

Advertisements