Unknown Facts about India: আগে ছিল রাজ্য, এখন জেলা! জানেন কোনটি ভারতের সবচেয়ে বড় জেলা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Some Unknown Facts about India that you must know: মানবজীবনে সাধারন জ্ঞানের প্রশ্নগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিযোগিতামূলক পরীক্ষা থেকে শুরু করে নিজেদের জ্ঞান বৃদ্ধির জন্য সাধারণ জ্ঞানের প্রশ্নগুলো মানুষ অনায়াসে পড়তে পারে। বিভিন্ন জায়গায় ইন্টারভিউ দেওয়ার সময় কারেন্ট অ্যাফেয়ার্স সম্পর্কে জিজ্ঞাসা করা হয় তাই নিজের জ্ঞান প্রসারিত করা অবশ্যই প্রয়োজনীয়। এই দেশ সম্পর্কে অনেক অজানা তথ্য আছে যা আমাদের জানা নেই (Unknown Facts about India) । চলুন দেরি না করে জেনে নিই।

Advertisements

বর্তমানে ভারতে আছে ২৮টি রাজ্য এবং ৮টি কেন্দ্রশাসিত অঞ্চল। বিভিন্ন সময় যখন এদেশের রাজ্যগুলো গঠন করা হয়েছিল সঙ্গে সঙ্গে বিভিন্ন জেলাও গঠিত হয়েছিল। আজকের এই প্রতিবেদনে আমরা জেনে নেব ভারতের সবথেকে বড় জেলার নাম কোনটি (Unknown Facts about India)? সেই জেলার নামে আগে নাকি একটি আস্ত রাজ্য ছিল। বিস্তারিত আছে আজকের প্রতিবেদনে।

Advertisements

এদেশের মধ্যেই এমন একটি জেলা আছে যেটি আগে ছিল একটি আস্ত রাজ্য। নিশ্চয়ই এতক্ষণে কৌতুহল হচ্ছে নামটি শোনার জন্য। গুজরাটের কচ্ছ হল দেশের বৃহত্তম জেলা। নিজেদের দেশ সম্পর্কে এমন অজানা তথ্য আমরা সঠিকভাবে জানতাম না (Unknown Facts about India)। সেই জন্যই বলা হচ্ছে সাধারণ প্রশ্নগুলো বারবার পড়ে অভ্যাস করার জন্য। তাহলে বিভিন্ন সময় বহু কঠিন প্রশ্নের উত্তর আমরা দিতে পারব।

Advertisements

এই জেলার অর্ধেকের বেশি অংশ হলো মরুভূমি। ১৯৫০ সালে কচ্ছ নামে একটি রাজ্য ছিল। এরপর ভাষার ভিত্তিতে দুটি রাজ্যকে আলাদা আলাদা ভাগ করা হয়। ১৯৫৬ সালে এই এলাকাটি মুম্বই রাজ্যের অন্তর্ভুক্ত হয়। ১৯৬০ সালে ভাষার ভিত্তিতে ভাগ করা হয়েছিল রাজ্যগুলি। দু’টি নতুন রাজ্য মহারাষ্ট্র ও গুজরাট তৈরি হয়। আশা করি ভারত সম্পর্কে এই অজানা তথ্য অনেকেরই জানা নেই (Unknown Facts about India)।

বর্তমানে কিন্তু কচ্ছ জেলা গুজরাট রাজ্যের অন্তর্ভুক্ত। দেশের সবথেকে বড় জেলা কচ্ছ গুজরাটের উত্তর-পশ্চিম প্রান্তে অবস্থিত। এখানকার মানুষজনের রঙিন পোশাক সত্যিই আকর্ষণীয়। গুজরাটের ভুজ জেলাও অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয়।

Advertisements