হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারতের নিয়মে বদল! দারুণ সুবিধা পাবেন যাত্রীরা

Shyamali Das

Published on:

Advertisements

নিজস্ব প্রতিবেদন : কম সময়ে এবং কম খরচে এক জায়গা থেকে অন্য জায়গা যাতায়াতের জন্য ভারতীয় নাগরিকদের অধিকাংশই সব সময় বেছে নিয়ে থাকেন রেল পরিষেবা। যে কারণে প্রতিনিয়ত রেল পরিষেবার চাহিদা থাকে ব্যাপক। ভারতীয় রেলের (Indian Railways) তরফ থেকে এই সকল বিষয় মাথায় রেখে রেলের ইতিহাসে আনা হয়েছে বৈপ্লবিক পরিবর্তন। রেলের ইতিহাসের সেই বৈপ্লবিক পরিবর্তন এনে দিয়েছে বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) মত ট্রেন।

Advertisements

এই মুহূর্তে ভারতে ৩৪টি বন্দে ভারত এক রুট থেকে অন্য রুটে ছুটে চলেছে। এই সকল রুটের মধ্যে জনপ্রিয় একটি রুট হিসাবে সবসময়ই ধরা হয়ে থাকে পশ্চিমবঙ্গের হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি এবং নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া। প্রতিদিনই এই রুটের বন্দে ভারতে থাকে ব্যাপক চাহিদা। এই চাহিদার কথা মাথায় রেখে এবার রেলের তরফ থেকে এই ট্রেনটির যাতায়াতের নিয়মে বদল আনা হলো।

Advertisements

হাওড়া-নিউ জলপাইগুড়ি অথবা নিউ জলপাইগুড়ি-হাওড়া রুটের বন্দে ভারতের যাতায়াতের নিয়মে যে বদল আনা হয়েছে তা মূলত যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই আনা হয়েছে। পূর্ব রেলের তরফ থেকে বেশ কয়েকদিনের চাহিদার কথা মাথায় রেখেই এমন পরিবর্তন আনা হয়েছে। এই ট্রেনটির যাতায়াতের কোন নিয়মে বদল আনা হল চলুন দেখে নেওয়া যাক।

Advertisements

২২৩০১ এবং ২২৩০২ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনটি দেশের অন্যান্য বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের মতোই এতদিন সপ্তাহে ৬ দিন যাতায়াত করত। সপ্তাহে বুধবার এই ট্রেনটিকে রক্ষণাবেক্ষণের কারণে চালানো হতো না। কিন্তু এবার এই ট্রেনটি বুধবারও চালানো হবে। রেলের ঘোষণা অনুযায়ী এবার এই ট্রেনটি সপ্তাহে সাত দিন হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি এবং নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া যাতায়াত করবে।

তবে সপ্তাহে সাত দিন যাতায়াত অবশ্য স্থায়ী ভাবে নয়। রেলের তরফ থেকে যা জানানো হয়েছে তাতে উৎসবের মরশুমে ১৫ নভেম্বর ২০২৩ থেকে ২৯ নভেম্বর ২০২৩ পর্যন্ত সপ্তাহে ৭ দিন চালানো হবে এই ট্রেনটি। সপ্তাহের সাত দিন এই ট্রেনটি যাতায়াত করলে ৬৭৬৮ জনকে বাড়তি হিসাবে যাওয়া এবং আনার কাজ করতে পারবে বন্দে ভারত। এতে যাত্রীরা অনেক সুবিধা পাবেন।

Advertisements