Low budget tour plans: পকেটে ৫০০০ টাকা থাকলেই ব্যস! নিশ্চিন্তে ঘুরে আসা যায় ভারতের এই ৮ জায়গা

Prosun Kanti Das

Published on:

Advertisements

Low budget Tour plans in these eight places in India: ভ্রমণপ্রেমী মানুষদের বেশিদিন আপনি ঘরে আটক করে রাখতে পারবেন না। ঘরে আটকে থাকা আর জেলে থাকা তাদের কাছে প্রায় সমান। তবে ঘুরতে যাব বললেই তো আর যাওয়া হয়না, তার জন্য প্রয়োজন নির্দিষ্ট সময়, অর্থ এবং মনের মত সঙ্গী। রোজকার জীবনের একঘেয়েমি থেকে মুক্তি পাওয়ার জন্য মানুষ চায় কয়েকদিনের ছুটি। পরিবারের সাথে কিংবা বন্ধু-বান্ধবদের সাথে প্রকৃতিকে উপভোগ করার আনন্দ কেউ হাতছাড়া করতে চায় না। কিন্তু বর্তমান সময়ে অল্প খরচে ঘুরতে যাওয়া প্রায় অসম্ভব। কিন্তু আজকের এই প্রতিবেদনটি পড়লে আপনার এই সমস্যার সমাধান ঘটবে। স্বল্প খরচেই ঘুরত পারবেন (Low budget tour plans) ভারতের বিভিন্ন জায়গায়।

Advertisements

আমরা অনেকেই মনে করি ঘুরতে যাওয়ার জন্য প্রয়োজন প্রচুর পরিমাণ অর্থ। কিন্তু এই ধারণা একেবারেই সঠিক নয়। আপনি যদি সঠিক পরিকল্পনা করতে পারেন তাহলে অল্প খরচেই ঘুরে আসতে পারবেন ভারতের বিভিন্ন জায়গা থেকে(Low budget tour plans)। ভারতের উত্তরাখণ্ডের ঋষিকেশ এবং গঙ্গার উৎস হিন্দুদের কাছে অতি পবিত্র একটি তীর্থস্থান। এই স্থানগুলিতে যেমন আছে প্রাকৃতিক সৌন্দর্য তেমনি আছে ধর্মীয় গুরুত্ব। এই স্থানগুলোতে ঘুরতে গেলে আপনাকে কোন সমস্যার সম্মুখীন হতে হবে না। ট্রেনে করে গেলে মাত্র ১৫০০ থেকে ২৪০০ টাকা ভাড়া লাগবে। আপনি খুব সহজেই ১৫০ টাকার মধ্যে ঘর ভাড়াও পেয়ে যাবেন।

Advertisements

এরপর তালিকাতে নাম আছে বারাণসীর। এটি উত্তরপ্রদেশে অবস্থিত হিন্দুদের অন্যতম পবিত্র তীর্থস্থান। এখানে রয়েছে কাশী বিশ্বনাথের মন্দির এবং স্থানীয়রা বিশ্বাস করেন যে দেবী অন্নপূর্ণার বাস রয়েছে এখানে। কোনও মানুষ এখানে অভুক্ত অবস্থায় রাত্রিবাস করেন না। বারাণসী কিন্তু ভারতের মধ্যে অন্যতম জায়গা যেখানে আপনি কম খরচে থাকতে পারবেন। এখানে যাতায়াতের খরচও অন্যান্য রাজ্যের তুলনায় অনেক কম (Low budget tour plans)। এছাড়া ভারকালা সৈকত হলো কেরলের ‘লিটল গোয়া’। সমুদ্র সৈকতের কাছেই পাওয়া যায় গেস্টহাউস যার ভাড়া মাত্র ৫০০ টাকা থেকে শুরু।

Advertisements

তুঙ্গভদ্রা নদীর তীরে অবস্থিত কর্ণাটকের হাম্পি ভারতের অন্যতম পর্যটন কেন্দ্র। সেখানকার মন্দিরের ধ্বংসাবশেষ আজও বিস্মিত করে দেয় মানুষকে। একবার সেখানে গেলে মনে হবে বহু যুগ আগের কোন প্রাচীন সময়ে যেন ফিরে এসেছে। ঘোরার জন্য এই শহরটিও যথেষ্ট সাশ্রয়ী। চেন্নাই, কোয়েম্বাত্তুর বা সালেম থেকে সহজেই পৌঁছে যাওয়া যায় এখানে। আরো একটি উল্লেখযোগ্য জায়গা হলো ম্যাকলিওডগঞ্জ। হিমাচলপ্রদেশ এর জায়গাতে যেতে হলে দিল্লি থেকে যেতে পারেন খুব সস্তায়। যদি আপনার পরিকল্পনা করা থাকে তাহলে মাত্র ২০০-৫০০ টাকায় পেয়ে যাবেন থাকার জায়গা (Low budget tour plans)।

আরেকটি জায়গা আছে যেখানে খুব সহজেই কম খরচে আপনি যেতে পারবেন। দিল্লি থেকে কাঠগোদামগামী ট্রেনে ৯ঘণ্টার সফর করে পৌঁছে জন বিনসার ওয়াইল্ড লাইফ স্যানচুয়ারিতে। স্থানীয় বাস বা শেয়ার ট্যাক্সিতে ঘুরে ফেলা যায় এলাকাটা। তামিলনাড়ুর কন্যাকুমারী ভারতীয়দের কাছে উল্লেখ্যযোগ্য একটি স্থান।এখানে গেলেই আপনি সমুদ্রতটে সূর্যোদয় থেকে শুরু করে সূর্যাস্ত এবং প্রকৃতির নানা রঙ দেখতে পাবেন। এখানে হোটেলের ভাড়া শুরু হয় ৮০০ টাকা থেকে। এরপর নাম আছে কসৌল এর, এটি হলো হিমাচল প্রদেশের প্রকৃতির চাদরে মোড়া সুন্দর একটি জায়গা। মাত্র ৮০০ টাকার টিকিট কেটেই বাসে চলে যাওয়া যায় এই এলাকায়।

Advertisements