বিজ্ঞাপন

দুর্গাপুজোয় রাজ্যে কোন কোন দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক? দিন তারিখ রইল আপনার জন্য

বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদন : শুরু হয়ে গিয়েছে দুর্গাপুজো (Durga Puja 2023)। পুজোর মরশুমে রাজ্যের বাসিন্দারা যে যার মত করে আনন্দে মাতোয়ারা হয়ে উঠেছেন। রাজ্য সরকারের তরফ থেকে ইতিমধ্যেই রাজ্য সরকারি কর্মচারী থেকে শুরু করে স্কুল-কলেজের পড়ুয়াদের ছুটি দিয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে একটি জায়গা নিয়ে প্রশ্ন প্রত্যেকের মধ্যে আর সেই জায়গাটি হল ব্যাঙ্ক (Bank)।

অন্যান্য বছরের মত এই বছরও দুর্গাপুজোর সময় প্রতিদিন ব্যাংক খোলা থাকবে না। সুতরাং ব্যাংকে যদি কোন জরুরী কাজ থাকে তাহলে জেনে নিতে হবে কোন কোন দিন ব্যাংক কর্মীদের ছুটি রয়েছে। সেই অনুযায়ী ছুটির দিনগুলিতে ব্যাংকের শাখায় না যাওয়াই ভালো। কেননা ওই দিনগুলিতে ব্যাংকের শাখায় গেলে অযথা আপনাকে ঘুরে আসতে হবে। কাজের কাজ তো কিছু হবে না উপরন্ত আপনার সময় বেশ কিছুটা অপচয় হবে।

বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গ ছাড়াও ত্রিপুরা এবং আসামে মহাধুমধামে দুর্গাপুজোর আয়োজন করা হয়ে থাকে। সেই মতো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফ থেকে অক্টোবর মাসের ছুটির তালিকায় এই তিন রাজ্যেকে রাখা হয়েছে। এক্ষেত্রে ব্যাংকে যে সকল গ্রাহকদের জরুরী কাজ রয়েছে তাদের ২০ অক্টোবর অর্থাৎ শুক্রবারের মধ্যেই সেরে ফেলতে হবে। কেননা এরপর ছুটির তালিকা রয়েছে লম্বা এবং দুর্গাপুজোর ছাড়াও পরেও আরও ছুটি রয়েছে।

বিজ্ঞাপন

দুর্গাপূজো উপলক্ষে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং আসামে ২১ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে ব্যাংক। ২১ অক্টোবর মহাসপ্তমী উপলক্ষে বন্ধ থাকবে ব্যাংক। ২২ অক্টোবর মহাষ্টমী এবং রবিবার এই দুই কারণে ব্যাংক বন্ধ। ২৩ অক্টোবর এবং ২৪ অক্টোবর মহানবমী ও বিজয়া দশমী। এই দুদিনও বন্ধ থাকবে ব্যাংক। এছাড়াও আগামী ২৮ অক্টোবর লক্ষ্মীপূজো উপলক্ষে বন্ধ থাকবে ব্যাংক।