হাতেগোনা কয়েকটা দিন, PAN নম্বরের সাথে Aadhaar লিঙ্ক না করালেই ভোগান্তি

নিজস্ব প্রতিবেদন : কেন্দ্র সরকারের তরফ থেকে PAN নম্বরের সাথে Aadhaar লিঙ্ক করা বাধ্যতামূলক করা হয়েছে। আর এই লিঙ্ক করার সময় বাড়াতে বাড়াতে তা এখন এসে ঠেকেছে ২০২১ সালে। তবে PAN কার্ডের সাথে AADHAAR লিঙ্ক করানোর ক্ষেত্রে কেন্দ্র সরকারের তরফ থেকে যে অন্তিম সময়সীমা দেওয়া হয়েছে তাতে আর মাত্র হাতেগোনা কয়েকটা দিন রয়েছে। এর মধ্যে লিঙ্ক না করালে ভোগান্তির শিকার হতে হবে গ্রাহকদের।

কেন্দ্র সরকারের তরফ থেকে প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করার কোনো সময়সীমা দেওয়া হয়েছে ৩১ শে মার্চ ২০২১। এর মধ্যেই এই প্রয়োজনীয় কাজ সেরে নিতে হবে প্যান ব্যবহারকারীদের। জানানো হয়েছে নির্দিষ্ট সময়ের মধ্যে লিঙ্ক করানো না হলে বাতিল হয়ে যাবে প্যান কার্ড। আর প্যান কার্ড বাতিল হলে ভোগান্তি ছাড়াও নতুন করে প্যান কার্ড করানোর সময় জরিমানার সম্মুখীনও হওয়ার সম্ভাবনা রয়েছে গ্রাহকদের।

নির্দিষ্ট সময়ের মধ্যে প্যান আধার লিঙ্ক না করালে যদি প্যান নম্বর বাতিল হয়ে যায় তাহলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্যান্য একাধিক প্রয়োজনীয় কাজ করা যাবে না। এর পাশাপাশি বাতিল হয়ে যাওয়ার পর নতুন করে প্যান কার্ড বা প্যান নম্বর বের করার জন্য গ্রাহকদের ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা সম্মুখীনও হতে পারেন।

PAN নম্বরের সাথে Aadhaar লিঙ্ক করার সহজ পদ্ধতি

আরও পড়ুন :

প্যান নম্বরের সাথে আধার লিঙ্ক করার জন্য আয়কর দপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট incometaxindiaefiling.gov.in-এ গিয়ে Link Aadhaar অপশনে ক্লিক করতে হবে। তারপর নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট তথ্য দিতে হবে। তারপর Submit করে দিলেই PAN নম্বরের সাথে আধার লিঙ্ক হয়ে যাবে।