নিমেষে উধাও হবে যানজট সমস্যা, এই জায়গায় তৃতীয় হুগলি সেতুর পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদন : কলকাতার বুকে যানজট সমস্যা হল অন্যতম বড় একটি সমস্যা। তবে এই যানজট সমস্যা কমানোর জন্য সরকারের তরফ থেকে একের পর এক পরিকল্পনা গ্রহণ এবং পদক্ষেপ নেওয়া হয়। সেই রকমই এবার যানজট সমস্যা দূর করার জন্য তৃতীয় হুগলি সেতু তৈরীর পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। আশা করা হচ্ছে তৃতীয় এই হুগলি সেতু নিমেষে যানজট সমস্যাকে অনেকটাই কমিয়ে দিতে সক্ষম।

গঙ্গাবক্ষে নতুন সেতু নির্মাণের বিষয়ে মঙ্গলবার একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। সেকেন্ড বিবেকানন্দ ব্রিজ টোলওয়ে কোম্পানি প্রাইভেট লিমিটেড (SVBTC) দ্বারা আয়োজিত এই আলোচনা সভায় গঙ্গাবক্ষে নতুন সেতুর প্রসঙ্গ উঠলে পূর্ত দপ্তরের চিফ ইঞ্জিনিয়ার (ন্যাশনাল হাইওয়ে বিভাগ) রাজীব চট্টরাজ জানান, কলকাতার বুকে যানজট সমস্যা এবং যানবাহনের চাপ কমানোর জন্য রাজ্য সরকারের তরফ থেকে নানান ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

একই সঙ্গে তিনি জানান, হাইওয়ে সম্প্রসারণের জন্য কেন্দ্র সরকারের সঙ্গে একযোগে প্রয়াস চালানো হচ্ছে। বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ের জন্য গঙ্গাবক্ষে নতুন একটি সেতু তৈরীর পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। এর ফলে বিদ্যাসাগর সেতুর উপর যানবাহন চলাচলের চাপ অনেক কমে যাবে।

তৃতীয় হুগলি সেতু তৈরি করার বিষয়ে প্রাথমিকভাবে খরচ নিয়ে এখনো পর্যন্ত সেরকম কোনো আলোচনা হয়নি বলেও জানা গিয়েছে সরকারি সূত্রে। তবে তৃতীয় হুগলি সেতু তৈরি হলে মহানগরীর বুকে যান চলাচলের যে চাপ তা ভাগ হয়ে যাবে এবং যানজট সমস্যা অনেকটাই দূর হবে। কারণ তৃতীয় হুগলী সেতুকে ঘিরে একটি রিং রোড তৈরীর পরিকল্পনা রয়েছে।

এমন সেতু তৈরীর জন্য প্রাথমিকভাবে দক্ষিণ ২৪ পরগনার বজবজ এবং হাওড়ার বাউড়িয়া এই দুটি জায়গাকে সামনে রেখে কথাবার্তা চলছে। কারণ এই দুটি জায়গায় নদী তুলনামূলক কম চওড়া, যে কারণে সেতু তৈরীর ক্ষেত্রে অনেক অনুকূল পরিবেশ তৈরি হবে। তবে এর পাশাপাশি বিকল্প জায়গা হিসাবে বিষ্ণুপুর ও বাগনানের কথাও ভাবা হচ্ছে।