‘দ্য কেরালা স্টোরি’-র পরিচালক সুদীপ্ত সেন, কে এই ব্যক্তি! জানলে অবাক হবেন

Shyamali Das

Published on:

নিজস্ব প্রতিবেদন : ঘূর্ণিঝড় মোকা আসার আগেই বক্স অফিসে ঝড় তুলেছে ‘দ্য কেরালা স্টোরি’ (The Kerala Story)। দেশ জুড়ে এখন আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে এই সিনেমাটি। তবে গত শুক্রবার এই সিনেমাটি মুক্তি পাওয়ার পর সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Bandopadhyay) পশ্চিমবঙ্গে এই সিনেমাটি নিষিদ্ধ ঘোষণা করেন। সিনেমাটি পশ্চিমবঙ্গে নিষিদ্ধ ঘোষণা হওয়ার পর আরও বিতর্ক বেড়েছে। চলছে চুলচেরা বিশ্লেষণ।

সিনেমার চুলচেরা বিশ্লেষণের মধ্যেই সিনেমার পরিচালক সুদীপ্ত সেনকে নিয়েও নানান কৌতুহল বাড়ছে। জানলে অবাক হবেন এই সিনেমার পরিচালক সুদীপ্ত সেন একজন বঙ্গসন্তান। বঙ্গসন্তানের হাতে তৈরি সিনেমা যখন দেশ কাঁপাচ্ছে সেই সময় তারই সিনেমা বাংলায় নিষিদ্ধ হলো। এই সিনেমাটি মুক্তি পাওয়ার আগে ট্রেলার দেখেই অনেকে উপলব্ধি করতে পেরেছিলেন কোন পটভূমিকে কেন্দ্র করে সিনেমাটি তৈরি। সিনেমা মুক্তি পাওয়ার পর অনেকেই আবার তা দেখে ফেলেছেন। তবে এই সিনেমা নিয়ে যত বিতর্ক বাড়ছে ততই পরিচালক সুদীপ্ত সেন কে তা জানার কৌতুহলও বৃদ্ধি পাচ্ছে।

‘দ্য কেরালা স্টোরি’ সিনেমার চিত্রনাট্য লেখার পাশাপাশি পরিচালনা করেছেন সুদীপ্ত সেন। বলিউডে তিনি একজন পরিচিত মুখ। ২০০৬ সালে তিনি ইন্ডাস্ট্রিতে কাজ শুরু করেন। তার পরিচালিত প্রথম সিনেমাটি ছিল ‘দ্য লাস্ট মঙ্ক’। সেই সিনেমায় তুলে ধরা হয়েছিল এক অভিজাত পরিবারের মহিলার কাহিনীকে। যেখানে দেখানো হয়েছিল ওই অভিজাত পরিবারের মহিলা কিভাবে বৌদ্ধ ধর্ম গ্রহণ করে সন্ন্যাসের মধ্য দিয়ে জীবনযাপন করছিলেন।

সুদীপ্ত সেন এই সিনেমাটির পরিচালনা করার পাশাপাশি লখনউ টাইমস, গুরুজন, ইন দ্য নেম অফ লাভ-এর মতো সিনেমার পরিচালনাও করেছেন। স্বতন্ত্র প্রযোজনা সংস্থার সঙ্গে কাজ করে থাকেন তিনি। তবে এতদিন সেই ভাবে লাইনলাইটে না এলেও রাতারাতি তাকে লাইনলাইটে এনে দিল দ্য কেরালা স্টোরি।

দ্য কেরালা স্টোরি সিনেমাটি সত্য ঘটনা অবলম্বনে তৈরি করা হয়েছে। যদিও এটিকে তৃণমূল সুপ্রিমো তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপির প্রোপাগান্ডা বলে দাবি করেছেন। বিজেপির প্রোপাগণ্ডা দাবি করার পরিপ্রেক্ষিতেই তিনি বাংলায় এই সিনেমা ব্যান বলে ঘোষণা করেন। তবে তার ঘোষণার পরই এই সিনেমা বাংলায় আরও চর্চার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।