IDFC First Bank: আরো এক বড় সংযুক্তিকরণ! মিশে যাচ্ছে এক ব্যাঙ্ক, এক আর্থিক প্রতিষ্ঠান, সুবিধা বাড়বে গ্রাহকদের

Antara Nag

Published on:

Advertisements

RBI approves merger of IDFC LTD and IDFC First Bank: এক বছরের মাথায় আবার একত্রীকরণের ইঙ্গিত ২ আর্থিক প্রতিষ্ঠানের। ইতিমধ্যেই এই বিষয়ে চেন্নাইতে বৈঠক করেছে ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল। সেখানেই স্টক হোল্ডারের ভোটাভুটির মাধ্যমে একীভূত হওয়ার ইঙ্গিত আইডিএফসি লিমিটেড এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কের (IDFC First Bank)। ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনালের সবুজ সংকেত পেলেই মিশে যাবে এই দুই আর্থিক প্রতিষ্ঠান। যা শেয়ার বাজারকে জানিয়ে দিয়েছে আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক।

Advertisements

প্রসঙ্গত, ঋণদানকারী আর্থিক সংস্থা হিসেবে ১৯৯৫ সালে নিজেকে প্রতিষ্ঠা করে আইডিএফসি। তারপর তা RBI-এর দ্বারা ২০১৪ সালে ব্যাঙ্কিং লাইসেন্স পেয়ে ২০১৫ সালে ব্যাঙ্কিং জগতে প্রবেশ করে আইডিএফসি। সুযোগ কাজে লাগিয়ে গত কয়েক বছরে ভালো খ্যাতি অর্জন করে এই আর্থিক প্রতিষ্ঠান। গত বছরে এই দুই আর্থিক প্রতিষ্ঠানকে (IDFC First Bank) একত্রীভূত হওয়ার অনুমোদন দিয়েছিল RBI। সেই রেশ কাটতে না কাটতেই আবার এক বছরের মাথায় শেয়ার হোল্ডারদের অনুমোদনে মিলন হতে চলেছে দুই আর্থিক প্রতিষ্ঠানের।

Advertisements

২০২৪ সালের ১৭ই মে এই মিলন বিষয়ে বৈঠকে বসেছিল ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল। সেই বৈঠকেই এই বিষয়ের মতামত জানতে ভোটাভুটি হয় স্টক হোল্ডারদের মধ্যে। যেখানে ৯৯.৯৫ শতাংশ ভোট আসে দুই প্রতিষ্ঠানের মিলন হওয়ার পক্ষে। পাশাপাশি এই সিদ্ধান্তের পক্ষে মত দেন নন-কনভার্টেবল ডিভেঞ্চার হোল্ডাররা।

Advertisements

আরও পড়ুন ? Interest Rate of Fixed Deposit: ৯ শতাংশের বেশি সুদ, এই ৫ ব্যাঙ্কে টাকা রাখলেই বাড়বে তরতরিয়ে, দ্বিগুণ হবে দেখতে দেখতে

তবে এই দুই প্রতিষ্ঠানের মিলনে সংকেত পেয়ে দুশ্চিন্তাগ্রস্থ IDFC ফার্স্ট ব্যাঙ্কিং গ্রাহকরা। এই বিষয়ে বিশ্লেষকরা জানিয়েছেন, চিন্তা করার কোনো কারণ নেই। দুই প্রতিষ্ঠানের একত্রীকরণে আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কের ঋণ বা অর্থ সঞ্চয়ের স্কিমগুলিতে কোনো সুদের হার বা নিয়মের বদল ঘটবে না।

অপরদিকে, আইডিএফসি লিমিটেড এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কের একীভূত হওয়ার (IDFC First Bank) প্রভাব পড়বে শেয়ার বাজারে। গত শনিবারেই এই ব্যাঙ্কের শেয়ারের গ্রাফ উর্ধ্বমুখী হয়েছে। ০.৩৯ শতাংশ বৃদ্ধি পেয়ে স্টক বিক্রি হচ্ছে ৭৮ টাকায়। ওই একই দিনে 0.৫৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে আইডিএফসি লিমিটেড স্টকের গ্রাফ। যার দাম হয়েছে ১১৫ টাকা। এই একীভূত হওয়ার ফলে মঙ্গলবার থেকে আইডিএফসি স্টকের গ্রাফ আরো বৃদ্ধি পেতে পারে। অপরদিকে এই মিলনের ফলে আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কের থেকে ১০০-এর ১৫৫টি স্টক পাবেন আইডিএফসি লিমিটেডের প্রতিটি শেয়ার হোল্ডার।

Advertisements